Advertisement
০২ মে ২০২৪
Sara Ali Khan

নিজেকে ভাল রাখতে শুধু বাইরে থেকে চকচকে হলেই চলবে না, নিতে হবে মনের যত্নও, জানাচ্ছেন সারা

সম্প্রতি এক সাক্ষাৎকারে বলিউড অভিনেত্রী সারা আলি খান জানিয়েছেন, শুধু নিজেকে পরিষ্কার রাখতেই স্নান করা হয় না। শুধু শরীর নয়, মনের প্রশান্তির জন্যেও স্নান জরুরি।

Sara Ali Khan

ক্লান্তি কাটাতে সারা নিজেও ‘ন্যাচারাল হিলিং’এর উপর ভরসা করেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ২০:২৯
Share: Save:

দিনের শেষে বাড়ি ফিরে নিজের একটু-আধটু যত্নআত্তি করা প্রয়োজন। তবে সেই যত্ন শুধু বাইরে থেকে করলেই হবে না। সারা দিনের ক্লান্তি, মানসিক চাপ ধুয়ে চনমনে হয়ে উঠতে গেলে এমন কিছু করতে হবে যাতে শরীরের সঙ্গে সঙ্গে মনেরও আরাম হয়। সেই ধরনের প্রশান্তি পাওয়ার নানাবিধ উপায় রয়েছে। তবে, তরুণ প্রজন্ম সব সময়ে খরচসাপেক্ষ থেরাপিতে বিশ্বাস করে না। তাঁরা বিশ্বাস করেন ‘ন্যাচারাল হিলিং’-এর উপর। কী রকম সেই পদ্ধতি? সম্প্রতি এক সাক্ষাৎকারে বলিউড অভিনেত্রী সারা আলি খান জানিয়েছেন, প্রতি দিন ঈষদুষ্ণ জলে স্নান করলে শুধু বাইরের ধুলোময়লা ধুয়ে যায় না। সঙ্গে মনেও প্রশান্তি নেমে আসে। কর্মব্যস্ত দিনের শেষে সারা নিজেও এই নিয়ম মেনে চলেন। ঈষদুষ্ণ জলের সঙ্গে থাকে তাঁর পছন্দের সুগন্ধি বডিওয়াশ বা শাওয়ার জেল।

শরীর, মনের ক্লান্তি কাটাতে স্নান কী ভাবে সাহায্য করে?

১) মানসিক চাপ থেকে মুক্ত রাখে:

দিনের শেষে ঈষদুষ্ণ জলে স্নান করলে মানসিক চাপ, উদ্বেগ নিয়ন্ত্রণে থাকে। গরম জলের সঙ্গে পছন্দের শাওয়ার জেল-এর যুগলবন্দি স্নায়ুর উত্তেজনাও প্রশমন করে।

২) ত্বকের আর্দ্রতা বজায় রাখে:

স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের গোপন রহস্য হল আর্দ্রতা। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অনেকেই ক্রিম মাখেন। কিন্তু সারা বলছেন, প্রাকৃতিক ভাবে আর্দ্রতা বজায় রাখার একমাত্র উপায় হল স্নান।

৩) পেশি ব্যথা কমায়:

সারা দিনের খাটাখাটনিতে শরীরের বিভিন্ন পেশিতে ব্যথা হয়। দিনের পর দিন এমনটা হতে থাকলে পেশির নমনীয়তা নষ্ট হয়। এই সমস্যার চটজলদি সমাধান হল ঈষদুষ্ণ জলে স্নান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE