Advertisement
২০ এপ্রিল ২০২৪
Navratri Celebration 2022

নবরাত্রির অষ্টম রাতে শাড়ি পরে গরবা নাচেন পুরুষরা, কেন এমন নিয়ম?

নবরাত্রির অষ্টম রাতে আমদাবাদের বরোট সম্প্রদায়ের পুরুষ সদস্যরা প্রতি বছর নিয়ম মেনে শাড়ি পরে ‘গরবা’ নাচেন। এমন নিয়মের নেপথ্যের কাহিনি জানেন?

পুরুষরা নবরাত্রিতে অষ্টমীর দিনে শাড়ি পরেন।

পুরুষরা নবরাত্রিতে অষ্টমীর দিনে শাড়ি পরেন। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৬:১০
Share: Save:

নবরাত্রির অষ্টমতম রাতে শাড়ি পরে রাস্তায় বেরোন আমদাবাদ এবং বদোদরার বরোট সম্প্রদায়ের পুরুষরা। বিগত কয়েক শতাব্দী ধরে এই প্রথা চলে আসছে। প্রতি বছর নিয়ম মেনে এই একটি দিন গ্রামের প্রত্যেকটি বাড়ির পুরুষ সদস্যরা শাড়ি পরেই ‘গরবা’ নাচেন তাঁরা।

বাংলায় ষষ্ঠীতে দেবীর বোধন। কিন্তু অন্যান্য রাজ্যে শারদীয়া নবরাত্রি শুরু হয় মহালয়ার পরের দিন অর্থাৎ, প্রথমা থেকে। চলে টানা ন’দিন।

পরিবারের মঙ্গলকামনা করে পুজো করেন পুরুষরা।

পরিবারের মঙ্গলকামনা করে পুজো করেন পুরুষরা। ছবি: সংগৃহীত

কিন্তু এমন নিয়ম কেন? এলাকাবাসীর দাবি অনুযায়ী, মূলত এক অভিশাপের হাত থেকে মুক্তি পেতেই এই প্রথা মেনে চলেন। প্রচলিত আছে, কয়েকশো বছর আগে সাদুবেন নামের এক মহিলা আমদাবাদে বাস করতেন। তাঁর এক বিপদে তিনি পুরুষদের সাহায্য চেয়ে পাননি। সেই সময়ে তাঁর এক পুত্রকেও হত্যা করা হয়। তখন তিনি অভিশাপ দিয়েছিলেন। পরবর্তীতে সেই শাপমোচন করার জন্যেই তাঁকে দেবীর জায়গা দেওয়া হয়। সেই ঘটনার পর থেকে এলাকার পুরুষরা নবরাত্রিতে অষ্টমীর দিনে শাড়ি পরে এই গরবা চান। সন্তান, পরিবারের মঙ্গলকামনা করে পুজোও করেন পুরুষরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garba Dance Navratri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE