Advertisement
০১ মার্চ ২০২৪
COVID-19 cases

Coronavirus: মস্তিষ্কেও কি ক্ষতি করতে পারে করোনাভাইরাস? কী বলছে নতুন গবেষণা

মস্তিষ্কেও যথেষ্ট প্রভাব ফেলছে এই রোগ। স্নায়ুরোগ চিকৎসকেরা সতর্ক করছেন, এই রোগের জেরে অনেকের ধূসর পদার্থ কমে যাচ্ছে।

ধূসর পদার্থ হল মস্তিষ্কের সেই অংশ যেখান থেকে মানুষের স্মৃতি, ভাবনা, অনুভূতি নিয়ন্ত্রিত হয়।

ধূসর পদার্থ হল মস্তিষ্কের সেই অংশ যেখান থেকে মানুষের স্মৃতি, ভাবনা, অনুভূতি নিয়ন্ত্রিত হয়। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২১ ১৮:০৮
Share: Save:

কোভিড-১৯ মোটেই শুধু ফুসফুসের রোগ নয়। মস্তিষ্কেও যথেষ্ট প্রভাব ফেলছে এই রোগ। স্নায়ুরোগ চিকৎসকেরা সতর্ক করছেন, এই রোগের জেরে অনেকের ধূসর পদার্থ কমে যাচ্ছে।

কাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হচ্ছে? চিকিৎসকরা জানাচ্ছেন, বিশেষ করে যাঁদের বেশি জ্বর থাকছে এবং অক্সিজেন চলছে বেশ কিছু দিন ধরে, তাঁদের মধ্যে বেশি দেখা যাচ্ছে এই সমস্যা। জর্জিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা এমনই বলছে। ‘নিউরোবায়োলজি অব স্ট্রেস’ নামক এক জার্নালে এই বক্তব্য প্রকাশিত হয়েছে। গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে, যে সব করোনা রোগী বেশি দিন ভেন্টিলেশনে থাকছেন বা আলাদা ভাবে যাঁদের অক্সিজেন দিতে হয়েছে, তাঁদের ক্ষেত্রেই ধূসর পদার্থ কমে যাওয়ার এই সমস্যা বেশি দেখা গিয়েছে।

ধূসর পদার্থ হল মস্তিষ্কের সেই অংশ যেখান থেকে মানুষের স্মৃতি, ভাবনা, অনুভূতি নিয়ন্ত্রিত হয়। এই অংশে কোনও সমস্যা দেখা দিলে মানুষের কথাবার্তায় তার প্রভাব পড়তে পারে। ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথের অধিকর্তা, চিকিৎসক বি এন গঙ্গাধরের বক্তব্য, এ ধরনের সমস্যা বেশি দেখা দিতে পারে সেই সব রোগীদের মধ্যে, যাঁদের আগে থেকেই কোনও কোমর্বিডিটি ছিল। যাঁদের হাইপারটেনশন আর ওবিসিটির সমস্যা আছে, তাঁদের ক্ষেত্রে এ ধরনের অসুবিধার আশঙ্কা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE