Advertisement
১৫ জুলাই ২০২৪
Sikh Helmet

পাগড়ির উপর হেলমেট পরতে অসুবিধা হয়, তাই সন্তানদের জন্য বিশেষ ধরনের হেলমেট বানালেন মা

মাথায় পাগড়ি থাকায় হেলমেট পরতে অসুবিধা হত কানাডায় বসবাসকারী এক শিখ পরিবারের দুই খুদের। সন্তানদের সুরক্ষায় যাতে ফাঁক না থাকে তার জন্য এগিয়ে এলেন মা। বিশেষ এক হেলমেট গড়লেন তিনি।

যে মহিলা হেলমেটগুলি তৈরি কড়েছেন, তাঁর নাম টিনা সিংহ।

যে মহিলা হেলমেটগুলি তৈরি কড়েছেন, তাঁর নাম টিনা সিংহ। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থ
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৫:৩০
Share: Save:

একটি হেলমেটই ফারাক হয়ে দাঁড়াতে পারে জীবন ও মৃত্যুর। তাই দু’চাকার আরোহীদের বার বার মনে করিয়ে দেওয়া হয় হেলমেট পরিধানের কথা। কিছু কিছু দেশে ১৮ বছরের কম বয়সি কিশোর-কিশোরীদের সাইকেল চালানোর ক্ষেত্রেও হেলমেট পরা বাধ্যতামূলক। কিন্তু মাথায় পাগড়ি থাকায় হেলমেট পরতে খুবই অসুবিধা হত কানাডায় বসবাসকারী এক শিখ পরিবারের দুই খুদের। তাই সন্তানদের সুরক্ষায় যাতে কোনও ফাঁক না থাকে, তার জন্য এগিয়ে এলেন মা। বিশেষ ভাবে তৈরি এক হেলমেট গড়লেন তিনি।

যে মহিলা হেলমেটগুলি তৈরি করেছেন, তাঁর নাম টিনা সিংহ। টিনা জানিয়েছেন, শিখ শিশুরা মাথায় যে পাগড়ি পরে তাতে তালুর দিকটি কিছুটা উঁচু হয়ে থাকে। ফলে পাগড়ি-সহ হেলমেট পরা বড় ঝক্কির। তন্ন তন্ন করে খুঁজেও দুই ছেলের পরার মতো কোনও হেলমেট খুঁজে পাননি তিনি। শেষে নিজেই বিশেষ ধরনের এক হেলমেট তৈরির সিদ্ধান্ত নেন তিনি। বানিয়ে ফেলেন ‘শিখ হেলমেট’। বিশেষ এই হেলমেটের উপরের দিকটি গোলকাকৃতি নয়। তালুর যে জায়গাটিতে পাগড়ির স্ফীত অংশটি থাকে, ঠিক সেই জায়গাটিতেই ফোলা হেলমেটটিও।

নিজের সন্তানদের পাশাপাশি যাতে অন্যরাও এই হেলমেট কিনতে পারেন, তাই হেলমেট বিক্রির একটি ওয়েবসাইটও খুলেছেন টিনা। তাঁর দাবি, সাধারণ হেলমেট বাজারে আনার জন্য যে যে সুরক্ষাবিধি মানতে হয়, এই শিখ শিরস্ত্রাণও সেই সব বিধি পালন করেই তৈরি। বিশেষ এই হেলমেটের ছবি প্রকাশের সঙ্গে সঙ্গেই জোর চর্চা শুরু হয়েছে নেটমাধ্যমে। অনেকেই মনে করিয়ে দিচ্ছেন, দৈনন্দিন জীবনের বিভিন্ন প্রয়োজনীয়তার থেকেই নতুন নতুন জিনিসের আবিষ্কার হয়। এই হেলমেটও তার উদাহরণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Road safety Helmet canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE