Advertisement
২১ মে ২০২৪
cooking tips

পনির ফ্রিজে রাখলেই শক্ত হয়ে যায়? ৫ টোটকা মানলেই নরম তুলতুলে থাকবে রান্নার আগে

ফ্রিজে রাখা শক্ত পনির দিয়ে রান্না করলে যত ভালই রেসিপি হোক না কেন, খেতে মোটেও ভাল লাগে না। তবে পনির ফ্রিজে রাখার সময়ে কিছু ফিকির মেনে চললেই দীর্ঘ দিন তাজা থাকে পনির। জেনে নিন, দীর্ঘ দিন পনির টাটকা রাখার কিছু টোটকা।

পনির দীর্ঘ দিন টাটকা রাখার ৫ উপায় কী?

পনির দীর্ঘ দিন টাটকা রাখার ৫ উপায় কী? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ২০:৫৮
Share: Save:

পালক পনির, চিলি পনির, পনির পকোরা— নিরামিষ দিনে পনির দিয়েই বানিয়ে ফেলতে পারেন রকমারি পদ। তবে পনির খুব বেশি দিন ফ্রিজে রেখে দিলে স্বাদে মোটেও ভাল লাগে না। শক্ত পনির দিয়ে রান্না করলে রেসিপি যত ভালই হোক না কেন, খেতে মোটেও ভাল লাগে না। তবে পনির ফ্রিজে রাখার সময়ে কিছু সহজ উপায় মেনে চললেই দীর্ঘ দিন তাজা থাকে পনির। জেনে নিন, দীর্ঘ দিন পনির টাটকা রাখার কিছু টোটকা।

১) বাজার থেকে পনির এনে নরম ভেজা কাপড়ে মুড়ে নিন। খুব শক্ত করে মুড়বেন না। তার পর ফ্রিজে তুলে রাখুন। রান্না করার সময়ে পনির বার করে, কিছুটা কেটে নিয়ে বাকি পনির আবার একই ভাবে ফ্রিজে ঢুকিয়ে দিন। এ ভাবে রাখলে পনির বেশ কিছু দিন নরম থাকবে।

২) একটি ঢাকনা দেওয়া পাত্রে খানিকটা জল ঢেলে তার মধ্যে পনির জুবিয়ে রাখুন। তার পর ঢাকা দিয়ে ফ্রিজে রেখে দিন। জল দেওয়ার কারণে অনেক দিন তাজা থাকবে পনির।

৩) আপনি যদি প্যাকেটের পনির কেনেন, তা হলে সেটা দীর্ঘ দিন ভাল রাখার জন্য ব্যবহারের আগে প্যাকেট কাটবেন না। প্যাকেট-সহ ফ্রিজে রেখে দিন। রান্না করার ঠিক প্যাকেট থেকে বার করে তবেই ব্যবহার করুন।

৪) জ়িপলক প্লাস্টিকে মুড়ে রাখলেও পনির ভাল থাকে। তবে রান্না করার আগে প্লাস্টিক থেকে বার করে কেটে পনিরের টুকরোগুলি হালকা গরম জলে ডুবিয়ে রাখুন। এতে পনির নরম হবে।

৫) পনির টাটকা না হলে সেগুলি ভেজে নুন জলে ডুবিয়ে রেখে দিন মিনিট পাঁচেক। তার পর জল ঝরিয়ে ঝোলে দিলে পনির নরম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE