Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mental Health

হাজার খারাপ খবরের মধ্যেই ধরে রাখতে হবে ইতিবাচক চিন্তা-ভাবনা। কী ভাবে সম্ভব জেনে নিন

প্রত্যেক মুহূর্তে খারাপ খবর পাচ্ছেন মানুষ। কিন্তু ভেঙে পড়লে চলবে না। অতিমারিতে নিজেকে ভাল রাখতে প্রয়োজন নিজেকে বেশি করে গুরুত্ব দেওয়া।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২১ ২০:১৪
Share: Save:

রোজই প্রায় দুঃসংবাদ আসছে। কখনও প্রিয়জনদের, কখনও পরিচিতদের। তা ছাড়া, টিভির পর্দা, খবরের কাগজ আর নেটমাধ্যম তো রয়েছেই। অতিমারিতে যতটা শারীরিক ক্ষতি হচ্ছে মানুষের, ততটাই ক্ষতি হচ্ছে মানসিক ভাবে। কী করে মনের জোর ধরে রেখে ইতিবাচক চিন্তা বজায় রাখবেন প্রত্যেক দিন জেনে নিন।

কৃতজ্ঞতা স্বীকার

বাইরে বেরতে পারছেন না। বেড়াতে যাওয়া হচ্ছে না। রেস্তোরাঁয় খাওয়া হচ্ছে না। সিনেমা দেখা হচ্ছে না। কী কী করতে পারছেন না, সেই তালিকা যথেষ্ট দীর্ঘ। কিন্তু কী কী আপনার কাছে আছে, সেটার জন্য আপনি কি কৃতজ্ঞ? একটা ডায়রি রাখুন। রোজ সকালে উঠেই খবরের কাগজ দেখার আগে এখানে এমন ৫টি জিনিসের তালিকা বানান, যার জন্য আপনি কৃতজ্ঞ। সুস্থ থাকা, চাকরি থাকা, পরিবারের সঙ্গ— দেখবেন, এই তালিকাও ধীরে ধীরে দীর্ঘ হয়ে যাবে।

পরিবারের সঙ্গে সময় কাটান

অনেক সময় জীবনের নানা ব্যস্ততায় আমরা পরিবারের সঙ্গে সময় কাটাতে পারি না। কিন্তু এখন সকলেই বাড়িবন্দি। সেই সুযোগের সদ্ব্যবহার করুন। বাবা-মায়ের সঙ্গে সময় কাটান। সন্তানকে সময় দিন। সঙ্গিকে সময় দিন। মানসিক চাপ বেড়ে গেলে পরিবারের সঙ্গ অনেকটাই আপনাকে হালকা করতে পারে। যদি পরিবারের থেকে দূরে থাকেন, তা হলে প্রযুক্তির সাহায্য নিন। ফোন, ভিডিয়ো কল করুন।

মনকে শক্ত করুন

যদি আশপাশে মানুষের এত ভোগান্তি দেখে আপনি ভেঙে পড়েন, তা হলে কিছুদিন খবরের কাগজ-টিভি-সোশ্যাল মিডিয়া বন্ধ রাখুন। কোনও খারাপ খবর পেলেই সেটা নিয়ে সারাক্ষণ চিন্তা না করে, অন্য দিকে মন ঘোরানোর চেষ্টা করুন।

মনে রাখুন এটা সাময়িক

নিজেকে বারবার মনে করান, কোনও কিছুই চিরস্থায়ী নয়। খারাপ সময়ের পর ফের ভাল সময় আসবেই। সময়ের চাকা ঘুরবে। সারা জীবন পরিস্থিতি এক রকম থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE