Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID-19

কোভিড রিপোর্ট পজিটিভ এলে ভয়ে লুকিয়ে যাবেন না, বরং কী করণীয় জেনে নিন

করোনা রোগ নিয়ে আমাদের মনে এমন ভীতি জন্মেছে যে রিপোর্ট পজিটিভ এলে অনেক মানুষ ভয়ে তা লুকিয়েও যাচ্ছেন। কিন্তু এতে হিতে বিপরীত হয়ে যাচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২১ ১৭:৩৩
Share: Save:

প্রায় প্রত্যেক দিনই আমরা চেনাজানা কারুর করোনা রোগে আক্রান্ত হওয়ার খবর পাচ্ছি। আবার অনেক ক্ষেত্রে পাচ্ছিও না। পাড়া-প্রতিবেশীর মধ্যে হয়তো অনেকেই আক্রান্ত। অথচ সামাজির ভীতিতে তাঁরা জানাচ্ছে না। কিন্তু আমাদের সকলে মাথায় রাখা দরকার, যে কেউ এই রোগে আক্রান্ত হতে পারে। জাতি, ধর্ম, লিঙ্গ, শ্রেণী নির্বিশেষে এই রোগ সকলকে আক্রমণ করছে। তাই ভয়ে সেটা লুকিয়ে যাওয়ার কোনও কারণ নেই।

ঠিক সময়ে চিকিৎসা শুরু করলে যেমন আপনি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠতে পারবেন, তেমনই ঠিক সময় যদি অন্যদের জানিয়ে দিতে পারেন, তাঁরাও সর্তক হতে পারবেন।

রিপোর্ট পাওয়ার পর যেগুলি করবেন

১। আপনার যদি কোভিডের কোনও উপসর্গ থাকে, বা কোভিড রিপোর্ট পজিটিভ আসে, তা হলে আপনাকে বাড়িতে বা কোনও সেফ হোমে নিভৃতবাসে থাকার পরামর্শ দেওয়া হবে।

২। স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন। আপনার নিকট আত্মীয়দের খবর দেওয়ার দায়িত্ব তারা নিতে পারে। পাশাপাশি আপনার কী করণীয়, জানিয়ে দেবে।

৩। শরীর খারাপ লাগা বা উপসর্গ দেখা দেওয়ার ৪৮ ঘণ্টা আগে কোথায় কোথায় গিয়েছিলেন এবং কাদের সংস্পর্শে এসেছিলেন, মনে করার চেষ্টা করুন।

৪। যাঁদের সঙ্গে ১ মিটারের কম দূরত্বে বেশ কিছুক্ষণ সময় কাটিয়েছেন, তাঁদের জানিয়ে দিন আপনার পজিটিভ রিপোর্টের কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE