Advertisement
২০ এপ্রিল ২০২৪
Beauty Tips

Skincare: গোলাপ জল ছাড়াও কোন প্রাকৃতিক টোনার ব্যবহার করা যায়? দেখে নিন তালিকা

সাধারণত ত্বকের টোনিংয়ের জন্য গোলাপ জলই ব্যবহার করার চল। অথচ এই সব প্রাকৃতিক টোনারও থাকে আমাদের হাতের নাগালে!

ত্বকের সৌন্দর্য বাড়াতে এসেনশিয়াল অয়েলও কিছু কম যায় না।

ত্বকের সৌন্দর্য বাড়াতে এসেনশিয়াল অয়েলও কিছু কম যায় না। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১১:৫১
Share: Save:

ত্বক ভাল রাখতে প্রাকৃতিক টোনারের কাজ করে গোলাপ জল। রূপচর্চায় টোনিংয়ের জন্য তাই গোলাপজল ব্যবহার করেন না, এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু গোলাপ জল ছাড়াও যে সব প্রাকৃতিক টোনার আমাদের হাতের নাগালেই রয়েছে, সেগুলি সম্পর্কেও জেনে রাখা জরুরি। এই সব টোনারের গুণও কম নয়। ধরা যাক, গোলাপ জল পাচ্ছেন না কিংবা গোলাপ জল ছাড়াও অন্য টোনার ব্যবহার করতে চান, তা হলে কী করবেন? রইল কিছু টোনারের হদিশ।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেলের নানা উপকারিতার কথা আমরা সকলেই জানি, কিন্তু জানেন কি টোনার হিসেবেও এটি যথেষ্ট ভাল! অ্যালোভেরা জেল ত্বককে উজ্জ্বল করে এবং ব্রণর সমস্যা থেকেও মুক্তি দেয়। যাদের ত্বক বেশ রুক্ষ, তারা ত্বকে আর্দ্রভাব আনার জন্য টোনার হিসেবে এটি ব্যবহার করতে পারেন।

এসেনশিয়াল অয়েল

ত্বকের সৌন্দর্য বাড়াতে এসেনশিয়াল অয়েলও কিছু কম যায় না। এই সুগন্ধী তেল অন্য টোনারের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন। তাতে ত্বকে একটা তাজা ভাব তৈরি হবে। আর যদি এটিকেই কেবল টোনার হিসেবে ব্যবহার করেন, সে ক্ষেত্রে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে একটু পাতলা করে ব্যবহার করুন। এসেনশিয়াল অয়েল ব্রণ হওয়ার আশঙ্কা কমায়। ব্যবহার করতে পারেন টি ট্রি অয়েল এবং ল্যাভেন্ডার অয়েল টোনার হিসাবে বেশ জনপ্রিয়।

গ্রিন টি

টোনার হিসেবে গ্রিন টিও খুব কাজের। এতে রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট। গ্রিন টি ত্বকের স্বাস্থ্য ফেরাতে সহায়তা করে। এ ছাড়া গ্রিন টির সবচেয়ে বড় গুণ হল, এটি ব্যবহার করলে যে কোনও ধরনের প্রদাহ থেকে মুক্তি পাওয়া যায়। তবে এই চা ঠান্ডা করে ব্যবহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE