Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জুন ২০২২ ই-পেপার

URL Copied

লাইফস্টাইল

আপনার ফোন কি হ্যাক করা হয়েছে? মিলিয়ে দেখুন এগুলো হয় কি না

নিজস্ব প্রতিবেদন
০৬ নভেম্বর ২০১৮ ১২:১১
যেগুলোকে এতদিন আপনি ফোনের প্রযুক্তিগত সমস্যা বলে ভাবতেন, সেটা আরও কোনও মারাত্মক অসুখ নয় তো?আপনার ফোন হ্যাক করা হয়নি তো?দেখে নিন এই সমস্যাগুলো আপনার ফোনেরও রয়েছে কি না, যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে কিন্তু এখনই সাবধান হয়ে যান

এই তো সবে ফুল চার্জ দিলেন। ফোনে হাত দিতে না দিতেই ফের ব্যাটারি লো সিগন্যাল দেখাচ্ছে। ধুস্‌ ফোনটা একেবারের গিয়েছে! এই ভেবে চুপ করে বসে থাকবেন না। শুধুমাত্র ফোন খারাপ হলেই যে এমন হয় তা কিন্তু নয়, ফোন হ্যাক করা হলেও এরকম হয়ে থাকে।
Advertisement
কারণ ফোনের ভিতরে আসলে এমন কোনও অ্যাপ্লিকেশন চলছে, যা হয়তো আপনার অজানা। আর সেই অ্যাপ্লিকেশনের মাধ্যমেই হতে পারে হ্যাকার হানা দিয়েছে আপনার ফোনে!

অনেকক্ষণ ধরে ফোনে কথা বললে হ্যান্ডসেট গরম হয়ে যাওয়া খুবই সাধারণ বিষয়। কিন্তু যদি উল্টোটা হয়? অর্থাৎ ফোন নিয়ে বিন্দুমাত্রও ঘাঁটাঘাঁটি করলেন না অথচ ফোন খুব গরম হয়ে গেল! এরকম যদি হয় তাহলেও কিন্তু সাবধান হয়ে যাওয়াই ভাল।
Advertisement
অনেক সময় এটাও দেখা যায়, কাজ করার সময় নিজে থেকেই ফোন বন্ধ হয়ে ফের চালু হয়। বা ধরুন, নিজে থেকেই কিছু নম্বর ডায়াল হয়ে যাচ্ছে বা কিছু অ্যাপ্লিকেশন নিজে থেকে খুলে যাচ্ছে। এগুলো যদি প্রায়ই আপনার ফোনে হতে থাকে, তাহলে আপনার ফোন হ্যাকড্‌ হওয়ার সম্ভাবনা অনেকটাই।

আবার অনেক সময় এটাও দেখা গিয়েছে, হ্যাক করা ফোন কিছুতেই সহজে বন্ধ করা যায় না। বন্ধ করতে গেলে অন্য কোনও অ্যাপ্লিকেশন খুলে যায়। ফোনের লাইট হঠাৎ করে বেড়ে যাওয়া, এগুলোও কিন্তু হ্যাক হওয়ার লক্ষণ।

ফোনে কথা বলার সময় কি খুব বাড়তি আওয়াজ শুনতে পান বানিজের কথা ইকো হয়। কিন্তু যে জায়গায় দাঁড়িয়ে কথা বলছেন সেখানে কোনওরকম চিৎকার চেঁচামেচি হচ্ছে না। এরকমঅভিজ্ঞতা শুধু ফোন খারাপ হলেই হয় না, ফোন হ্যাক হলেও হয়ে থাকে।

এগুলো হওয়া মানেই যে ফোন হ্যাকড্‌ তা নয়, তবে এই লক্ষণগুলোকে একেবারেই হালকা ভাবে নেবেন না।সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে অবশ্যই ফোনের চেকআপ করে নিন।

Tags: স্মার্টফোন