• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কিছুতেই পোশাকের নাছোড় দাগ তুলতে পারছেন না? এ সব ঘরোয়া উপায় হতে পারে মুশকিল আসান

stain
জামাকাপড়ের দাগ সরান কিছু ঘরোয়া উপাদানে। ছবি: আইস্টক।

বিজ্ঞাপন বলে, ‘দাগ ভাল’। তবে তা তো দাগ উঠলে। কিন্তু যে দাগ হাজার কাচাকুচিতেও ওঠে না, সে দাগ মোটেই ভাল নয়। কাদা হোক বা হঠাৎ চা-কফি উল্টে পোশাকে পড়লে তা থেকে তৈরি হওয়া ছোপ, কাচাকুচিতেও সহজে উঠতে চায় না এমন অনেক কিছুই।

নাছোড় দাগ তোলার জন্য বিভিন্ন ডিটারজেন্ট সংস্থা বাজারজাত করেছে নানা বিশেষ পাউডার। কিন্তু তাও যে সব সময় খুব একটা সুরাহা দিতে পারে এমন নয়। বরং এই সব ডিটারজেন্টে ব্যবহৃত রাসায়নিকের প্রভাবে ও বার বার ঘষতে থাকায় পোশাকের মান নষ্ট হয় অনেক সময়।

বিশেষ পদ্ধতিতে তৈরি, কাপড়ের গুণগত মান বজায় রাখা ডিটারজেন্টের হদিশও বাজারে রয়েছে। তবে সে সবের দামও বেশ চড়া। তাই পকেটসই খরচে জামাকাপড়ের নাছোড় দাগছোপ তুলতে বরং ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া সমাধানের উপর। রইল টিপ্‌স।

আরও পড়ুন: নতুন জুতোয় পায়ে ফোস্কা? এ সব মানলে রেহাই মিলবে সহজেই

ভিনিগার: এক মগ জলে ১-২ চামচ ভিনিগার মিশিয়ে নিন। এ বার শেষ হয়ে যাওয়া কোনও শ্যাম্পু বা পারফিউমের বোতলে এই মিশ্রণ ভরে নিন। দাগের জায়গায় স্প্রে করুন এই মিশ্রণ। এর পর হালকা চাপ দিয়ে দাগের জায়গাটি ঘষুন। এতে সহজেই উঠবে নাছোড় ছোপ।

ডিম: হাফ বয়েল অবস্থায় থাকা ডিমের সাদা অংশ ফেটিয়ে দাগের উপর রাখুন। হালকা চাপে মিনিট দুয়েক ঘষে ধুয়ে দিন। দিন কয়েক এমন করতে থাকলে পিচ, আলকাতরা বা দীর্ঘ দিনের কাদার দাগ ধীরে ধীরে যাবে।

আরও পড়ুন: নিয়ম মানতে না পেরে লিভারের উপর রোজই অত্যাচার? এ ভাবে সারিয়ে তুলুন রোগ

নাছোড় দাগ তোলার ঘরোয়া দাওয়াই হিসেবে বেকিং সোডা অত্যন্ত কার্যকর।

টুথপেস্ট: চা বা কফির দাগের জন্য কড়া দাওয়াই টুথপেস্ট। দাগের উপর মোটা করে টুথপেস্ট লাগিয়ে রেখে দিন মিনিট পনেরো। তার পর টুথপেস্টের উপর চাপ দিয়ে ঘষতে থাকলেই দাগ সরবে দ্রুত।

বেকিং সোডা: চা-কফি বা অ্যাসিডের দাগ তোলার জন্য ক্ষতিগ্রস্ত জায়গায় কিছুটা বেকিং সোডা রেখে ভাল করে ঘষুন। কিছু ক্ষণ রেখে দিন তার পর। মিনিট পনেরো বাদে ধুয়ে ফেলুন। দিন কয়েক এমন করতে থাকলেই দাগ উঠে যাবে সহজে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন