Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Hair Care Tips: ৪০ পেরোতেই চুলে হাজারো সমস্যা? চুলের যত্ন নেবেন কী উপায়ে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ সেপ্টেম্বর ২০২১ ১৬:০৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

চল্লিশের কোঠায় পা রেখেছেন কি রাখেননি চুল নিয়ে একাধিক সমস্যায় জর্জরিত? দূষণের কারণে চুল পড়া ও চুল পেকে যাওয়া তো আগে থেকেই শুরু হয়ে যায়। তবে ৪০ বছর বয়সে এসে তা যেন আরও বেড়ে যায়। তারপর বেশির ভাগ ক্ষেত্রেই চুল আর বাড়তেই চায় না। যে কোনও বয়সেরই সৌন্দর্যের অন্যতম অঙ্গ চুল। নারীরাও তাই চুল নিয়ে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করতে ভালবাসেন। কিন্তু চল্লিশে পা রাখতেই চুল যদি এই ভাবে খারাপ হতে থাকে, তা হলে তো বেজায় মুশকিল। জেনে নিন এই বয়সে চুল ভাল রাখতে গেলে কী করবেন।

১) একটু বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই মাথার ত্বক বেশি শুষ্ক হয়ে যায়। ত্বকের এই মৃত কোষ জমে গিয়ে যাতে সমস্যা আরও না বাড়ে তার জন্য সপ্তাহে ২ বার অন্তত শ্যাম্পু করা দরকার। শ্যাম্পু করার আগের দিন রাতের বেলায় একটু গরম তেল মালিশ করলে আরও বেশি উপকার পাবেন। যখন শ্যাম্পু করবেন, তখন একটু চিনি মিশিয়ে নিন, এতে চুল হয়ে উঠবে আর্দ্র ও উজ্জ্বল।

২) কোথাও বেরোবেন বলে তাড়াতাড়ি চুল শুকোতে হেয়ার ড্রায়ার ব্যবহার করেন? চুল শুকনোই হোক বা কোনও অনুষ্ঠানের আগে হেয়ার স্টাইলিং করার জন্যই হোক, হেয়ার ড্রায়ারের ব্যবহার কমান। এতে চুল ভঙ্গুর হয়ে যায়।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩) বারবার আঁচড়ালে চুল ভাল থাকবে ভাবছেন? অতিরিক্ত আঁচড়ানো বা শক্ত করে চুল বাঁধলেও চুলের ক্ষতি হয়। এ সব কারণেও চুল পড়তে পারে। তাই সতর্ক থাকুন। রোদ লাগা থেকেও চুলকে বাঁচান।

৪) চুল ভাল রাখতে গেলে স্বাস্থ্যকর ডায়েট মেনে চলা উচিত। প্রচুর পরিমাণে শাক-সব্জি, ফল ও প্রোটিনসমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। তাই পাতে রাখুন ডিম, ছোলা, কড়াইশুঁটি এই সব খাবারগুলিও।

৫) ৪০-এর পর চুল ভাল রাখতে গেলে চুলে প্রোটিন প্যাক ব্যবহার করুন। বাড়িতেই অনায়াসে এই প্যাক বানানো যাবে। এর জন্য লাগবে ২টি ডিম, ২ চামচ দই ও ১ চা চামচ মধু। ডিম ফাটিয়ে নিয়ে তার সঙ্গে দই ও মধু মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। তারপর চুলে লাগিয়ে আধঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এই প্যাক ব্যবহার করুন।

আরও পড়ুন

Advertisement