• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার বাড়িতেই সেরে ফেলুন নেল আর্ট, জেনে নিন সহজ উপায়

Nail Art
নেল পালিশের দিনকে অতিক্রম করে ট্রেন্ড এখন চিত্র-বিচিত্র নেল আর্টের। ছবি: শাটারস্টক

Advertisement

সময়ের সঙ্গে তাল মিলিয়ে পোষাক থেকে মেকআপ-- সব কিছুতেই এসেছে নতুনত্বের ছোঁয়া। সে ক্ষেত্রে মাথার চুল থেকে পায়ের নখ, কোনও কিছুই বাদ যায়নি। নেল পালিশের দিনকে অতিক্রম করে ট্রেন্ড এখন চিত্র-বিচিত্র নেল আর্টের। বিগত কয়েক বছর ধরেই নেল আর্টের ফ্যাশন বাজারে বেশ রমরমিয়ে উঠেছে। 

নখের ব্যাপারে আপনি কি খুব শৌখিন? নেল আর্টের ব্যাপারে প্যাশনেট? কিন্তু প্রতিবার বেশি টাকা খরচ করে নেল এক্সটেনশন বা নেল আর্ট করা সম্ভব হয়ে উঠছে না। শখ মেটাতে হাতে একটুখানি সময় নিয়ে বাড়িতে বসেই করে নিতে পারেন নেল আর্ট। সময় খানিকটা গেলেও সালোঁ বা পার্লারের চক্করে পরতে হবে না। এতে শখও মিটবে আর টাকাও বাঁচবে।
দেখে নিন কীভাবে বাড়িতে বসেই নেল আর্ট করতে পারেন—

যা যা দরকার:
এক পাত্র ঈষদুষ্ণ জল
তোয়ালে
বেস কোট
সাদা নেল পলিশ
দু’তিনটি ম্যাচিং শেডের নেল পলিশ
টপ কোট

আরও পড়ুন: স্তন ক্যানসার কেন বাড়ছে ভারতে? কী ভাবে বুঝবেন অসুখ শিয়রে, রুখবেন কী করে?​

এই ভাবে বাড়িতেই করে ফেলতে পারেন দারুণ নেল আর্ট

নখ ফাইল করে নিন:
প্রথমে দেখে নিন আপনার সবক’টি নখ সমান লম্বা কিনা। যদি তা না হয় নখগুলো সমান মাপে কেটে নিয়ে ভাল করে ঘষে ফাইল করে নিন। নখ যত লম্বা হবে ততই ভাল। ফ্রেঞ্চ ম্যানিকিওরের জন্য নখের  উপযুক্ত গড়ন হল চৌকো আকার। চৌকো আকারের নখ পছন্দ না হলে গোল করেও কেটে নিতে পারেন। এবার মিনিটখানেকের জন্য নখ ভিজিয়ে নিন অল্প গরম জলে। এতে নখে লেগে থাকা ময়লা উঠে যায় এবং পরিষ্কার বেস পাওয়া যায়।

বেস কোট লাগান:
এ বার নখগুলি ভাল করে শুকিয়ে নিন। তারপর পাতলা করে এক কোট নেল পলিশ লাগান পুরো নখে। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর দ্বিতীয় কোট লাগান। ক্লাসিক নেল আর্টের লুক আনতে চাইলে সাদা বা বেবি পিঙ্ক শেড ব্যবহার করতে পারেন। কিন্তু যদি এক্সপেরিমেন্ট করতে চান, ইচ্ছেমতো রং করে নিতে পারেন।

আরও পড়ুন: সর্ষের তেল মাখেন না? এ সব উপকার জানলে এই ভুল আর নয়               


ডিজাইন আঁকুন:
বেস কোটের সঙ্গে মানানসই অন্য যে কোনও শেড নিন। এ বার নখের উপরে ছোট্ট ছোট্ট পোলকা ডটের মতো নকশা আঁকুন। যাঁদের হাতের কাজ ভাল তাঁরা ছবিও আঁকতে পারেন। কয়েক বার প্র্যাকটিস করলেই হাত সেট হয়ে যাবে।

টপ কোট  পরুন:
একদম শেষে স্বচ্ছ টপ কোট পরে নিন নখের উপর। তাতে নেল পলিশের রং দীর্ঘদিন উজ্জ্বল থাকবে, নখও ভাল থাকবে। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন