Advertisement
০২ মে ২০২৪
Schools In Saudi Arabia

কারণ ছাড়াই স্কুল কামাই করছে সন্তান, হাজতবাস হতে পারে বাবা ও মায়ের, কোন দেশে জেনে নিন

যদি কোনও পড়ুয়া ২০ দিন স্কুল কামাই করে, তবে সেই বিষয়ে ‘পাবলিক প্রসেকিউশন অফিস’ তার অভিভাবককে অবহিত করবে। বিষয়টি নিয়ে শুরু করবে তদন্ত।

school

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ০১:৫৬
Share: Save:

সন্তানের স্কুলে যেতে ইচ্ছে করছে না, আপনিও আর জোর দিলেন না। ঘন ঘন স্কুল কামাই করছে আপনার সন্তান, কিন্তু বিষয়টিতে নজর দিচ্ছেন না। এর ফলে হাজতবাস হতে পারে আপনার। সন্তান স্কুল কামাই করলে অভিভাবকের হাজতবাস? বৃহস্পতিবার এমনটাই ঘোষণা করল সৌদি আরবের শিক্ষা মন্ত্রক। তারা জানিয়ে দিল, কোনও কারণ ছাড়া পড়ুয়া ২০ দিন স্কুল কামাই করলে হাজতবাস পর্যন্ত হতে পারে তার অভিভাবকের।

সৌদি আরবের মক্কা সংবাদপত্র তাদের একটি রিপোর্টে দাবি করেছে, যদি কোনও পড়ুয়া ২০ দিন স্কুল কামাই করে তবে সেই বিষয়ে পাবলিক প্রসেকিউশন অফিস পড়ুয়াটির অভিভাবকদের অবহিত করবে এবং বিষয়টি নিয়ে তদন্ত শুরু করবে। এই দফতরটি সৌদির শিশু সুরক্ষা আইনের আওতায় পড়ে। দফতর বিষয়টি তদন্ত করে ফৌজদারি আদালতে মামলা করতে পারবে। যদি অভিভাবকদের গাফিলতি প্রমাণিত হয় তবে বিচারক ওই পড়ুয়ার অভিভাবকদের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দিতে পারবেন। প্রতিবেদন অনুসারে, যদি এমন পরিস্থিতি দেখা দেয় তবে স্কুলের প্রিন্সিপ্যাল শিক্ষা মন্ত্রণালয়কে জানাতে হবে। মন্ত্রণালয় তদন্ত শুরু করবে এবং শিক্ষার্থীকে একটি হোমে স্থানান্তরের আদেশ দেবে। পড়ুয়াটি হোমে স্থানান্তরিত হওয়ার পর বিষয়টি নিয়ে তদন্ত শুরু করা হবে।

পদ্ধতি অনুসারে, যদি একজন শিক্ষার্থী তিন দিনের ছুটি নিলে, একটি প্রাথমিক সতর্কতা জারি করা হবে এবং তাকে পরামর্শকের কাছে স্থানান্তর করা হবে। পাঁচ দিন ছুটি নেওয়ার পরে দ্বিতীয় সতর্কতা জারি করা হবে এবং অভিভাবককে এ বিষয়ে অবহিত করা হবে। দশ দিন অনুপস্থিতির পরে তৃতীয় সতর্কতা জারি করা হবে এবং অভিভাবককে তলব করা হবে এবং একটি অঙ্গীকারে স্বাক্ষর করতে হবে। ১৫ দিন অনুপস্থিতির পর, শিক্ষা বিভাগের মাধ্যমে শিক্ষার্থীকে অন্য স্কুলে স্থানান্তর করা হবে। অনুপস্থিতির ২০ দিনের মধ্যে শিক্ষা বিভাগ শিশু সুরক্ষা আইনের বিধানগুলি প্রয়োগ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saudi Arabia school Jail Parents
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE