Advertisement
০৪ মে ২০২৪
Puja Holiday Destination

৩ পর্যটনস্থল: পুজোয় ছুটি কাটাতে শহরের ভিড় এড়িয়ে বয়স্ক অভিভাবকদের নিয়ে যেতে পারেন

পুজোয় কলকাতা শহরের ভিড় থেকে দূরে থাকলেও পুজোর আবহ থেকে দূরে থাকতে চান না মোটে। বিশেষ করে বাড়ির বয়স্কদের মন খুঁতখুঁত করে একটি বার মা দুর্গাকে চোখের দেখা দেখতে না পেলে।

Image of Haridwar.

বেনারসের মতো হরিদ্বারেও দেখা যায় সন্ধ্যারতি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ২১:০৭
Share: Save:

বাঙালি মাত্রেই সারা বছর অপেক্ষা করে থাকেন পুজোর এই ক’টা দিনের জন্যে। কেউ ঠাকুর দেখে, কেউ বা ঘুরে বেড়িয়ে কাটিয়ে দেন। অনেকেই আবার সারা বছর পরিবারের সঙ্গে সময় কাটাতে পারেন না, তাই পরিবারের সঙ্গে ক’টা দিন ঘুরতে চলে যান। কিন্তু পুজোয় কলকাতা শহরের ভিড় থেকে দূরে থাকলেও পুজোর আবহ থেকে দূরে থাকতে চান না মোটে। বিশেষ করে বাড়ির বয়স্কদের মন খুঁতখুঁত করে মা দুর্গাকে চোখের দেখা দেখতে না পেলে। তাই ঘুরতে গেলেও এমন তিনটি জায়গা পছন্দের তালিকায় রাখতে পারেন, যেখানে গেলে শহর থেকে দূরে থাকলেও পুজোর ঘ্রাণও পাবেন এবং বয়স্কদের শারীরিক সমস্যাও হবে না।

১) হরিদ্বার

একটা দিন হাতে রাখতে হবে হর-কি-পৌরি ঘাটে স্নান করার জন্যে। এই দিন গঙ্গার ঘাটে দেখে নিন সন্ধ্যারতি। পরের দিন সকাল থেকে আশপাশের যত মন্দির রয়েছে, সেই সব ঘুরে দেখে নিতে পারেন। চাইলে যেতে পারেন হৃষিকেশ, লক্ষ্মণঝুলা এবং রামঝুলাতেও। কাছেই রয়েছে নীলধারা পক্ষী বিহার। দেশ-বিদেশ থেকে নানা ধরনের পাখি আসে এখানে। মা-বাবার সঙ্গে সময় কাটাতে পারেন এই এখানে।

Image of Veranasi.

ভোরবেলা উঠতে আপত্তি না থাকে, তা হলে তখনই বেরিয়ে পড়তে পারেন নৌকাবিহারে। ছবি: সংগৃহীত।

২) বেনারস

হরিদ্বারের মতোই মা-বাবাকে নিয়ে স্নান করতে পারেন দশাশ্বমেধ ঘাটে। স্নান না করলেও সন্ধেবেলা গঙ্গারতি দেখতেই হবে। সঙ্গে বয়স্ক অভিভাবক থাকবেন আর বিশ্বনাথ মন্দিরে পুজো দেওয়া হবে না, এ তো হয় না। তাই একটা বেলা বিশ্বনাথ, অন্নপূর্ণা, সংকটমোচন মন্দিরে ঘুরে পুজো দিয়ে আসতে পারেন। সেখান থেকে একটা দিন ঘুরতে যেতে পারেন সারনাথে। শরীর যদি মন্দ না থাকে তা হলে বেনারসের চাট, কচুড়ি, পেঁড়া চেখে দেখতেই পারেন। অনেক অভিভাবকেরই ভোরবেলা ঘুম থেকে ওঠার অভ্যাস। যদি ঘুরতে গিয়ে ভোরবেলা উঠতে আপত্তি না থাকে, তা হলে তখনই বেরিয়ে পড়তে পারেন নৌকাবিহারে। তা ছাড়া, বেনারসের বাঙালিদের দুর্গাপুজো দেখতে গিয়ে নস্ট্যালজিক হয়ে পড়তেই পারেন সত্যজিৎ রাবার ছবি ‘জয় বাবা ফেলুনাথ’-এর কথা ভেবে।

Image of Sirdi.

মহারাষ্ট্রে সিরডি সাঁইয়ের মন্দির। ছবি: সংগৃহীত।

৩) সিরডি

পুজোর সময়ে পুরী, বেনারস, হরিদ্বারে বাঙালির ভিড় হয় বেশি। যদি তা-ও এড়াতে চান যেতে পারেন মহারাষ্ট্রের সিরডিতে। পুজোর ক’টা দিন শহরের ‘ক্যাকোফোনি’ ছেড়ে শান্ত, নিরিবিলি পরিবেশে বয়স্ক অভিভাবকদের ঘুরতে ভালই লাগবে। সাঁইবাবার মন্দির দর্শন হয়ে গেলে মহারাষ্ট্রে ছোটখাটো অনেক ঘোরার জায়গা রয়েছে। চাইলে ঘুরে আসতে পারেন সেই সব জায়গা থেকে। যেতে পারেন আরবসাগরের তীরে অবস্থিত প্রাচীন গুহা অজন্তা, ইলোরায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Puja Vacation Tour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE