Advertisement
২৪ এপ্রিল ২০২৪
men

Drinking habits: মানসিক চাপে পুরুষদের তুলনায় মদ্যপানের প্রবণতা বেশি নারীদের, বলছে গবেষণা

সামগ্রিক ভাবে নারীদের তুলনায় পুরুষরা মদ বেশি খেলেও, অতিরিক্ত মানসিক চাপে নিয়ন্ত্রণ হারানোর সম্ভবনা বেশি নারীদের, মত গবেষকদের।

মানসিক চাপে কারা বেশি মদ্যপান করেন?

মানসিক চাপে কারা বেশি মদ্যপান করেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১৭:১৭
Share: Save:

মানসিক চাপ কমাতে মদ্যপান করার বিষয়টি বিতর্কিত হলেও বিরল নয়। কিন্তু মানসিক চাপ বাড়লে পুরুষদের তুলনায় মদ্যপানের প্রবণতা বেশি বৃদ্ধি পায় নারীদের মধ্যে। অন্তত সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এল এমনই এক তথ্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

সাইকোলজি অফ অ্যাডিকটিভ বিহেভিয়র নামক বিজ্ঞান বিষয়ক একটি পত্রিকায় প্রকাশিত একটি গবেষণা জানাচ্ছে, একই ধরনের মানসিক চাপে পুরুষদের তুলনায় অতিরিক্ত মদ্যপানের দিকে বেশি ঝোঁকেন নারীরা। ১০৫ জন নারী ও ১০৫ জন পুরুষের উপর এই গবেষণা করা হয়েছে বলে জানাচ্ছেন গবেষকরা। মানসিক চাপ সহ ও মানসিক চাপ ছাড়া দুই অবস্থাতেই অংশগ্রহণকারীদের পরীক্ষা করেছেন গবেষকরা।

গবেষকরা জানাচ্ছেন, অংশগ্রহণকারীদের কেউ কেউ এক বার বা দু’বার মদ্যপনের পরেই মদ্যপান বন্ধ করে দিতে চেয়েছেন। আবার কেউ থামতে পারেননি মদ্যপান। বিশেষজ্ঞদের মতে, ইচ্ছে মতো মদ্যপান বন্ধ করতে না পারাই মদ্যপান সংক্রান্ত অসুস্থতার প্রাথমিক লক্ষণ। গবেষকরা জানাচ্ছেন, আগে থেকে মদ না খাওয়া থাকলে মানসিক চাপের জন্য অনিয়ন্ত্রিত মদ্যপানের সম্ভবনা কম পুরুষদের মধ্যে।


জিন, পরিবেশ বা মানসিক স্বাস্থ্য, অনিয়ন্ত্রিত মদ্যপানের সঙ্গে সম্পর্কিত একাধিক কারণ নিয়ে গবেষণা হলেও এই রূপ লিঙ্গ ভিত্তিক গবেষণা খুব একটা হয়নি বলেই মত গবেষকদের। তাঁদের মতে শুধুমাত্র মানসিক চাপই যেখানে নারীদের অনিয়ন্ত্রিত মদ্যপানের দিকে ঠেলে দিচ্ছে, সেখানে পুরুষদের ক্ষেত্রে এই সমস্যা তৈরি হয় শুধু তখনই যখন কেউ আগে থেকেই প্রচুর মদ খেয়ে থাকেন।
তবে গবেষণার ফল দেখে অনেকের চোখ কপালে উঠলেও কেন এমনটা হয় তা নিয়ে এখনও নিশ্চিত নন গবেষকরা। তাই এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন বলেই অভিমত তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

men Women Alcohol Drinking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE