Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Dry Eyes

Dry Eyes: ফোনের কারণে চোখের সমস্যা বাড়ছে, কোন ব্যায়ামে মুক্তি পাবেন

ব্যায়াম শুনেই মনে হতে পারে, বিরাট পরিশ্রমের কোনও কাজ। এ ক্ষেত্রে অবশ্য মোটেই তেমন নয়।

চোখ ভাল রাখবে কোন ব্যায়াম?

চোখ ভাল রাখবে কোন ব্যায়াম? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ১৪:০৬
Share: Save:

শুষ্ক চোখ বা ড্রাই আইজের সমস্যা এখন আর খুব একটা বিরল নয়। এর বড় কারণ কম্পিউটার বা স্মার্টফোনের স্ক্রিন। নিরন্তর এই পর্দাগুলির দিকে তাকিয়ে থাকা চোখের নানা সমস্যা ডেকে আনে। কিন্তু এর সমাধান হতে পারে একটি ব্যায়াম।

ব্যায়াম শুনেই মনে হতে পারে, বিরাট পরিশ্রমের কোনও কাজ। এ ক্ষেত্রে অবশ্য মোটেই তেমন নয়। এই ব্যায়াম হল চোখের পাতা ফেলা বা পলক পড়ার। সাধারণত মিনিটে আমাদের ১৫ থেকে ৩০ বার পলক পড়ে। তাতেই ভিজে থাকে চোখ। পলক পড়ার সঙ্গে সঙ্গে প্রোটিন-যুক্ত তরল চোখের পুষ্টি জোগায়। কিন্তু এর জন্য দরকার পরিপূর্ণ পলক পড়ার।

আমরা যখন মোবাইল বা কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকি, তখন পরিপূর্ণ পলক পড়ে না। পলক পড়ার সময়ে চোখ কিছুটা খোলা থেকে যায়। তাতেই বাড়ে শুষ্ক চোখের সমস্যা।

এই সমস্যা কাটাতে নিয়ম করে চোখের পলক ফেলতে হবে। আর সেটাই হল ব্যায়াম। কত ক্ষণ অন্তর চোখের পলক ফেলবেন? চিকিৎসকরা বলছেন, প্রতি ২০ মিনিট অন্তর ২০ সেকেন্ডের জন্য পর্দা থেকে চোখে সরিয়ে নিন। এই ২০ সেকেন্ড ধরে ঘন ঘন পলক ফেলুন। তাতেই কমবে এই সমস্যা।

এ ছাড়াও অন্য সময়েও যত বেশি পারবেন সচেতন ভাবে পলক ফেলুন। তাতেও চোখের উপকার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dry Eyes Dry Eye Disease Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE