Advertisement
০৩ মে ২০২৪
Sujoy Prasad Chatterjee

উদ্‌যাপনে পরিচালক তপন সিংহ! সুজয়প্রসাদের প্রদর্শনীতে আর কী কী চমক থাকছে?

চৈত্রের কলকাতায় আয়োজন করা হয়েছে এক দিনের প্রদর্শনীর। নাম ‘শৃঙ্গার’। তারিখ ৭ এপ্রিল। প্রদর্শনী চলবে দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রদশর্নীর ঠিকানা— ৪৯ এ, মহানির্বাণ রোডের ক্যাফে ‘জুম-টিও-গ্রাফি’।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৭:০৬
Share: Save:

তিনি একাধারে অভিনেতা, বাচিক শিল্পী, গানেরও চর্চা করেন। পাশাপাশি সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় যে একজন নকশাশিল্পীও। তাঁর ভাবনা ফুটে ওঠে গয়না, পোশাকে, ছবিতে। সুজয়ের ভাবনা এবং নকশায় তৈরি হওয়া সেরামিকের গয়না, টি-শার্ট, কোস্টার এবং দৈনন্দিন যাপনের অন্যান্য সামগ্রী নিয়েই চৈত্রের কলকাতায় আয়োজন করা হয়েছে এক দিনের প্রদর্শনীর। নাম ‘শৃঙ্গার’। তারিখ ৭ এপ্রিল। প্রদর্শনী চলবে দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রদর্শনীর ঠিকানা— ৪৯ এ, মহানির্বাণ রোডের ক্যাফে ‘জ়ুম-টিও-গ্রাফি’।

সুজয়ের এই প্রদর্শনীর উদ্দেশ্য শুধু গয়না, পোশাকের সম্ভার সাজানো নয়। তাঁর প্রদর্শনীর সঙ্গে জড়িয়ে থাকে রুচিবোধ, বৈদগ্ধ্য এবং সচেতনতার বার্তা। এপ্রিলের এই প্রদর্শনীতে উদ্‌যাপন করা হবে পরিচালক তপন সিংহকে। চলতি বছরের অক্টোবর মাস থেকে পরিচালকের জন্মশতবর্ষ শুরু হবে। সুজয়ের এই প্রদর্শনী ‘গল্প হলেও সত্যি’র পরিচালকের প্রাক্‌-জন্মশতবর্ষ উদ্‌যাপন করবে। পরিচালকের ছবির পোস্টারের প্রিন্ট করা টি-শার্ট থাকছে প্রদর্শনীতে। সাদা-কালো ছবির যুগের পরিচালক তিনি। তাই এই দুই রং মিলিয়েই তৈরি হয়েছে টি-শার্ট। এ প্রসঙ্গে সুজয় বলেন, ‘‘তপন সিংহ সাদা-কালো যুগের পরিচালক হলেও তিনি সেই সময়ে দাঁড়িয়ে এখনকার ভারতবর্ষের চেহারা তুলে ধরেছেন বিভিন্ন ভাবে। ‘এক যে ছিল দেশ’ সিনেমায় এক তীব্র রাজনৈতিক বিবৃতি দিয়েছেন। তেমনি ‘আদালত ও একটি মেয়ে ছবি’তে শারীরিক হেনস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন। এমন এক জন পরিচালককে তো আমরা ব্রাত্য করে রাখতে পারি না। তাই এই প্রদর্শনীতে পরিচালককে উদ্‌যাপন করছি।’’

এ ছাড়াও প্রদর্শনীতে থাকছে সেরামিকের গয়না, স্টোল, দোপাট্টা, বাটিকের কিছু কাজ। আবার এমন এক জিনিস থাকছে যা একই সঙ্গে দেওয়াল সজ্জার উপকরণ হিসাবে ব্যবহার করতে পারেন, আবার প্রয়োজনে গায়েও জড়িয়ে নিতে পারেন। তাতে আঁকা অপু-দুর্গার ছবি। চিত্রণ করেছেন সোমা মণ্ডল। ভাবনার কারিগর সুজয় হলেও, ভাবনাকে শিল্পে রূপ দিয়েছেন নতুন শিল্পীরা। সুজয়ের কথায়, ‘‘টি-শার্টগুলি বানিয়েছেন বৈজয়ন্তী। সেরামিকের গয়নার নকশা আমার। তৈরি করেছেন প্রিয়ঙ্কা। প্রত্যেকেই নতুন কাজ করছেন। নতুনদের উৎসাহ দেওয়ার কথাও ভুলে গেলে চলবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

exhibition Sujoy Prasad Chatterjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE