Advertisement
১০ মে ২০২৪
TATA

এ বার ভারতে আইফোন তৈরি করবে টাটা গোষ্ঠী? জোরালো হচ্ছে সম্ভাবনা

তাইওয়ানের একটি মোবাইল প্রস্তুতকারক সংস্থার হাত ধরে দেশের মাটিতেই আইফোন উৎপাদন করতে চায় টাটা গোষ্ঠী। বলছে সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্ট।

বাড়বে আইফোন উৎপাদন?

বাড়বে আইফোন উৎপাদন? প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১২:৪৩
Share: Save:

ভারতের মাটিতে আইফোন তৈরিতে ইচ্ছুক টাটা গোষ্ঠী। সেই লক্ষ্যে মোবাইল উৎপাদক সংস্থা উইস্ট্রনের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে তারা। আলোচনা ফলপ্রসূ হলে ভবিষ্যতে ওই সংস্থাটির হাত ধরেই মোবাইল উৎপাদনের বাজারে প্রবেশ করতে চায় টাটা গোষ্ঠী, বলছে সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্ট।

উইস্ট্রন তাইওয়ানের মোবাইল প্রস্তুতকারক সংস্থা। তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপলের হয়ে আইফোন উৎপাদন করে তারা। ভারতে ‘প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ স্কিম’ নামের একটি প্রকল্পের আওতায় রয়েছে সংস্থাটি। এই প্রকল্পের অধীনেই ভারতে আইফোন উৎপাদন করতে পারে তারা।

টাটাকে সম্মতি দেবে অ্যাপল?

টাটাকে সম্মতি দেবে অ্যাপল? ছবি: সংগৃহীত

টাটা গোষ্ঠীর সঙ্গে প্রাথমিক ভাবে একটি ‘জয়েন্ট ভেঞ্চার’ বা যৌথ চুক্তি করার কথা চলছে সংস্থাটির। তবে এখনও চূড়ান্ত হয়নি সব কিছু। আলোচনা হয়নি শেয়ার ভাগাভাগি নিয়েও। পাশাপাশি, শুধু এই দুই গোষ্ঠী চুক্তিতে রাজি হলেই হবে না। লাগবে অ্যাপল ও কেন্দ্রের তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সম্মতিও। তার পরই উৎপাদন শুরু করা সম্ভব হবে। সূত্রের খবর, দুই সংস্থা রাজি হলে সম্মতি পাওয়া শুধু সময়ের অপেক্ষা। শেষ পর্যন্ত চুক্তি সফল হলে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সফটওয়্যারের পাশাপাশি হার্ডওয়্যার নির্মাণের বাজারেও ঢুকে পড়বে টাটা গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TATA Apple I Phone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE