Advertisement
৩০ এপ্রিল ২০২৪
iPhones in India

দেশেই আইফোন তৈরি করবে টাটা গোষ্ঠী, কিছু দিনেই শুরু হবে কাজ

দেশেই তৈরি হবে আইফোন। শেষমেশ চূড়ান্ত হল টাটা ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেডের সঙ্গে (টিইপিএল) কর্নাটকের উইস্ট্রন ইনফোকম ম্যানুফ্যাকচারিং প্রাইভেট লিমিটেডের চুক্তি।

Tata to make iPhones in India for global market and its officially declared.

দেশের মাটিতে তৈরি হবে আইফোন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৭:১৬
Share: Save:

দেশে প্রথম আইফোন প্রস্তুতকারী সংস্থা হিসাবে নজির গড়তে চলেছে টাটা গোষ্ঠী। এই প্রথম দেশের কোনও সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে অ্যাপল। ২৭ অক্টোবর সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম এক্সের মাধ্যমে ইলেকট্রনিক্স এবং প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন, আড়াই বছরের মধ্যেই দেশের এবং বিশ্ব বাজারে পাওয়া যাবে এই আইফোন।

টাটা গ্রুপের সংস্থা টাটা ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেড (টিইপিএল) কর্নাটকের উইস্ট্রন ইনফোকম ম্যানুফ্যাকচারিং প্রাইভেট লিমিটেডকে ১২৫ মিলিয়ন ডলারে (প্রায় ১০০০ কোটি টাকা) ইতিমধ্যেই কিনে নিয়েছে। ২০২২ সাল থেকে এই চুক্তি নিয়ে চারদিকেই বেশ চর্চা ছিল। অবশেষে চূড়ান্ত হল এই চুক্তি।

বর্তমানে আইফোনের দাম আকাশছোঁয়া। আশা করা হচ্ছে যে, দেশে এই ফোন তৈরি হলে খরচ অনেকটাই কমবে। তা সাধারণ মানুষের নাগালে এসে পৌঁছবে বলে আশা। ২০১৭ সাল থেকে এ দেশে আইফোনের বিভিন্ন যন্ত্রাংশ আলাদা আলাদা করে জড়ো করা হলেও পুরোদমে তৈরি করা হয় না। অ্যাপলের সঙ্গে টাটা গোষ্ঠীর এই চুক্তির ফলে জলের দরে আইফোন সাধারণ মানুষের হাতে আসতে আর বেশি দিন সময় লাগবে না বলেই মনে করছে ব্যবসায়ীদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

iphone iPhones in India TATA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE