Advertisement
০৫ মে ২০২৪
Weight Loss Tips

৫ অভ্যাস: নিষ্ঠার সঙ্গে করলে জিমে না গিয়েও ১০ দিনে রোগা হওয়া সম্ভব

উৎসবের অনিয়মে ওজন খানিকটা হলেও বেড়েছে। উৎসব শেষে এ বার ওজন ঝরানোর পালা। দিন দশেকের মধ্যে জিমে না গিয়ে, ডায়েট না করেও কী ভাবে ওজন ঝরানো সম্ভব?

Ultimate Guide for Weight Loss in Ten Days.

১০ দিনে ওজন কমাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৬:৫৭
Share: Save:

রোগা হওয়া সহজ নয়। কম দিনে ওজন ঝরানো আরও কঠিন। এ কথা ঠিক। তেমনই পুষ্টিবিদদের মতে, কম সময়ে রোগা হওয়া অসম্ভবও কিছু নয়। তবে তার জন্য বিশেষ কয়েকটি নিয়ম মেনে চলতে হবে। জিমে গিয়ে ঘাম ঝরানো, কড়া ডায়েট করা ছাড়াও ওজন ঝরানোর উপায় আছে আরও। উৎসবের অনিয়মে ওজন খানিকটা হলেও বেড়েছে। উৎসব শেষে এ বার ওজন ঝরানোর পালা। দিন দশেকের মধ্যে জিমে না গিয়ে, ডায়েট না করেও কী ভাবে ওজন ঝরানো সম্ভব?

১) জল যত বেশি খাবেন, শরীর তত টক্সিন মুক্ত থাকবে। তাই ওজন ঝরানোর পর্বে জল খেতে হবে বেশি করে। জল খাওয়ার পরিমাণ কমিয়ে দিলে চলবে না। শরীর আর্দ্র হয়ে পড়লে এমনিতেই ওজন বাড়তে শুরু করবে। শরীরে জলের পরিমাণ পর্যাপ্ত থাকলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

২) রোগা হতে চাইলে সব সময়ে জিমে যেতে হবে, তার কোনও মানে নেই। বরং হাঁটাহাঁটির অভ্যাস করুন। দিনের একটি নির্দিষ্ট সময়ে আধঘণ্টা কিংবা ঘণ্টখানেক হেঁটে আসুন। হাঁটলে হজমের গোলমাল দূরে থাকবে। ওজন কমানোও সহজ হবে।

৩) পরিমাণ মতো খাবার খেয়েও ওজন ধরে রাখা সম্ভব। তবে একটু বুদ্ধি করে খাবার খেতে হবে। ফাইবার বেশি করে খান। চিনি আছে এমন খাবার এড়িয়ে চলুন। চিনি খাওয়া বন্ধ করে দিলে ওজন ঝরানো সহজ হবে।

Ultimate Guide for Weight Loss in Ten Days.

ডায়েট না করেও কী ভাবে ওজন ঝরানো সম্ভব? ছবি: সংগৃহীত।

৪) বাইরের খাবার খাওয়া কমাতে হবে। বিশেষ করে রোল, চাউমিন, বার্গার, পিৎজ়া মাসে এক বারের বেশি না খাওয়াই ভাল। প্রক্রিয়াজাত খাবার ওজন বাড়িয়ে দেয়। সবচেয়ে ভাল হয় বাড়িতে বানানো খাবার যদি খেতে পারেন।

৫) নুন খাওয়া বন্ধ করুন। শুধু উচ্চ রক্তচাপ নয়, ওজন বৃদ্ধির নেপথ্যেও নুনের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। নুন গ্যাস-অম্বলের কারণ। গ্যাসের সমস্যার হাত ধরেই ওজন বাড়তে থাকে। তাই ওজন কমাতে চাইলে নুন খাওয়া বন্ধ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE