Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Manufacturing iPhone in India

দেশের মাটিতে তৈরি হবে আইফোন, দায়িত্ব নিচ্ছে টাটা

আইফোন কেনার সাধ থাকলেও সাধ্য থাকে না সকলের। সেই সাধপূরণ করতে এ বার পদক্ষেপ করতে চলেছে টাটা গোষ্ঠী।

Image of iPhone

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৯:৪১
Share: Save:

দেশে প্রথম আইফোন প্রস্তুতকারী সংস্থা হিসাবে নজির গড়তে চলেছে টাটা গোষ্ঠী। এই প্রথম দেশের কোনও সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে অ্যাপল। পরিকল্পনা মাফিক চললে অগাস্ট মাসেই এই চুক্তি হওয়ার কথা। সূত্রের খবর, দেশের দক্ষিণ প্রান্তে এই কারখানা গড়ে তোলার চিন্তা-ভাবনা করছে এই গোষ্ঠী। কর্নাটকের উইস্ট্রন সংস্থাটিকে নিজেদের অধীনে আনার জন্য ইতিমধ্যেই কথাবার্তা শুরু হয়ে গিয়েছে বলে সূত্রের খবর। পরিকল্পনা অনুযায়ী যদি এই স্বপ্ন সত্যি হয়, তবে ভারতের প্রথম আইফোন প্রস্তুতকারী সংস্থা হিসাবে ইতিহাস সৃষ্টি করবে টাটা গোষ্ঠী। সংস্থার অপারেটিং চিফ, এন গণপতি সুব্রহ্মণ্যম বলেন, “আমি সরাসরি এই প্রোজেক্টের সঙ্গে যুক্ত নই। তবে এই স্বপ্ন যদি বাস্তব হয়, তবে তা দেশের জন্য ভাল।”

বর্তমানে আইফোনের দাম আকাশছোঁয়া। আশা করা হচ্ছে যে, দেশে এই ফোন তৈরি হলে খরচ অনেকটাই কমবে। তা সাধারণ মানুষের নাগালে এসে পৌঁছবে বলে আশা। এখন এ দেশে আইফোনের বিভিন্ন যন্ত্রাংশ আলাদা আলাদা করে জড়ো করা হলেও পুরোদমে তৈরি করা হয় না। অ্যাপলের সঙ্গে টাটা গোষ্ঠীর এই চুক্তি যদি সফল হয়, তবে জলের দরে আইফোন সাধারণ মানুষের হাতে আসতে আর বেশি দিন সময় লাগবে না বলেই মনে করছে ব্যবসায়ীদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

iphone TATA Manufacturer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE