Advertisement
০১ মে ২০২৪
Exercise for Better Sleep and Digestion

রাতে বেশি খাওয়া হয়ে গিয়েছে? হজমের সমস্যা দূর করে ঘুম আনতে পারে ৩ যোগাসন

অনেকেই মনে করেন, খাবার খাওয়ার পর কোনও প্রকার শরীরচর্চা করা উচিত নয়। তবে এ ক্ষেত্রে নিয়মের ব্যতিক্রম রয়েছে।

Image of Foods

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৪:০৫
Share: Save:

রাতে একটু বেশিই খাওয়া হয়ে গিয়েছে। হজমের জন্য ঠান্ডা নরম পানীয় খেলে একটু আরাম মিলতে পারে। কিন্তু খাবেন যে তার উপায় নেই। গলা পর্যন্ত খাবার। বিছানায় সোজা হয়ে শুলেও অস্বস্তি হচ্ছে। ঠিক করে শ্বাস নিতেও অসুবিধে হচ্ছে। একটু যোগাসন করলে কি এমন কষ্ট থেকে আরাম মিলতে পারে? অনেকেই মনে করেন, খাবার খাওয়ার পর কোনও প্রকার শরীরচর্চা করা উচিত নয়। তবে এ ক্ষেত্রে নিয়মের ব্যতিক্রম রয়েছে। সাধারণত দিনের শুরুতেই শরীরচর্চা করতে দেখা যায় বেশির ভাগ মানুষকে। কিন্তু রাতে খাবার খাওয়ার পর তা হজম করতে যে সাহায্য করে যোগাসন, তা জানেন না অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে বিশেষ তিনটি যোগাসন। যা খাবার হজম তো বটেই অনিদ্রাজনিত সমস্যাও দূর করতে পারে।

Image of Vajrasan

ছবি: প্রতীকী

১) বজ্রাসন

প্রথমে পা মুড়ে নিতম্বের উপর সোজা হয়ে বসুন। পিঠ টান টান করে রাখুন। এ বার দুটি হাত হাঁটুর উপরে রাখুন। ধীরে ধীরে শ্বাস নিতে থাকুন। এই অবস্থায় থাকুন অন্তত মিনিট দুয়েক। খাবার হজমে করানোর পাশাপাশি কোমর ও শরীরের নিম্নাঙ্গে ব্যথা হলেও তা কমাবে এই আসন।

২) যষ্টি আসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। তার পর দুটি হাত সোজা করে মাথার দু’পাশে তুলে রাখুন। এ বার মাথার উপর দিয়ে দুটি হাত টান টান করে ধরে রাখুন। পায়ের পাতাও টান টান করে ভিতর দিকে টেনে রাখুন। এই অবস্থায় থাকুন অন্তত মিনিট দুয়েক।

Image of Dandakasan

ছবি: প্রতীকী

৩) দণ্ডাসন

প্রথমে মেঝেতে পিঠ সোজা করে বসুন এবং পা সামনের দিকে প্রসারিত করুন। হাতের তালু নিতম্বের পাশে মেঝেতে রাখুন। হাতের তালু মেঝেতে রেখেই হাত ও মেরুদণ্ড লম্বা এবং সোজা করতে থাকুন, সোজা রাখুন ঘাড় ও মাথা৷ দেহ টানটান রেখে স্বাভাবিক ভাবে শ্বাস নিতে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Digestion sleep
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE