×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

বসন্তে আছে তারুণ্যের আনন্দ, বাসন্তী রঙা সাজ তারই প্রতীক

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ ফেব্রুয়ারি ২০২১ ১৯:০০


ফাইল চিত্র


বছর বছর এক রঙের শাড়ি পরেও একঘেয়ে লাগে না তো সরস্বতী পুজোর দিনটা? চার দিকের হলদে শাড়ি-পাঞ্জাবি কি একটু আনন্দই দেয় মনে? সরস্বতী পুজোর সাজ কেন বাসন্তী হল? ঠিক কী আছে এই বাসন্তী রঙে? এমন প্রশ্ন নিশ্চই কখনও উঠেছে মনে?
উত্তরটা খুঁজতে শুরু করলেই টুক করে বেরিয়ে পড়ে এই রঙের সঙ্গে বসন্ত ঋতুর সম্পর্ক।
সরস্বতী পুজো হয় বসন্ত পঞ্চমীতে। আর বসন্তকালের আগমন বার্তাই বয়ে আনে এই পঞ্চমী। সেই পঞ্চমীতে এক দল মানুষ যেমন মন দেন বিদ্যার দেবীর আরাধনায়, তেমন এ দেশের নানা গ্রামে শুধু ঋতু বদলের উদ্‌যাপনেও মাতেন অনেকে। শীতকালের কড়া ঠান্ডা ধীরে ধীরে কেটে গিয়ে ফুর ফুরে হাওয়া দেয় যে এই সময়ে। সেই মিষ্টি হাওয়ার সঙ্গে মিলে যায় সর্ষে খেতের রং।আরও কত ফুল ফোটে এই সময়ে। যার বেশির ভাগেরই রং হলদে, নয়তো বা কমলা।
সেই রং যেমন উজ্জ্বল। তেমন আনন্দেরও। সর্বত্রই যে এই সময়টা সবচেয়ে আরামদায়ক। না থাকে অতি শীতের কষ্ট, না আসে ভর গ্রীষ্মের ভ্যাপসা ভাব। ফলে মানুষের মন ভাল থাকে। আর তাই বসন্ত হয়ে উঠেছে প্রেমের সময়। আনন্দের সময়। শীতের কাঠিন্য ছাড়িয়ে আবারও সবুজ সময়ের দিকে যাওয়ার ইঙ্গিত দেয় এই ঋতু। চারদিকে উজ্জ্বল বাসন্তী রঙের ব্যবহারও যেন সেই আনন্দে ভরা সময়টার প্রতীক।

Advertisement


ফাইল চিত্র


ফলে মনে রাখা ভাল বাসন্তী রঙের নাম আসছে ঋতুর নাম থেকেই। গোটা ঋতুর এই ভাবটা যেন ধরা আছে এই রঙে। বাসন্তী সাজ দেখলে সবের আগে সে কথাই মনে পড়ে রঙের ইতিহাস নিয়ে গবেষণায় যুক্ত শিল্পী কৌস্তভ চক্রবর্তীর। বসন্তকালের প্রকৃতির যেমন ভাব, তার সবটাই প্রকাশ পায় বাসন্তী রঙে। হাওয়ায় উড়ু উড়ু ভাব, প্রেম, সবটা একসঙ্গে মিলেমিশে গিয়েছে এই রঙে। এই সময়ে নতুন করে ফুল ফোটে। প্রকৃতির ভাবে তারুণ্য থাকে আর সেই তারুণ্যও ফুটিয়ে তোলে বাসন্তী। ‘‘খেয়াল করলে দেখা যাবে এই রঙের ব্যবহার মানুষের মনেও একটা আনন্দের ভাব আনে,’’ বলেন কৌস্তভ।
একটি রং কি মনে এত প্রভাব ফেলতে পারে? মনোরোগ চিকিৎসক জানাচ্ছেন, রং খুবই সক্ষম সেই কাজে। সে কারণেই তো রুক্ষ পরিবেশের মানুষদের মধ্যে উজ্জ্বল রঙের পোশাক ব্যবহার করার অভ্যাস তৈরি হয়, বলে মত চিকিৎসক অনিরুদ্ধ দেবের। তিনি বলেন, ‘‘অনেকে সরস্বতী পুজোর সাজকে হলুদ রঙের বলে ভুল করেন। শুধু হলুদ কিন্তু নয় এটি। হলুদে দুঃখ আছে। একটা ফিকে ভাব আছে। বাসন্তীতে নেই। এই সময়ের রং বাসন্তী। তা খুবই উজ্জ্বল।’’
প্রকৃতি যেমন নতুন করে রঙিন সময়ের আনন্দে ভরে ওঠে বসন্তকালে, সেই উদ্দীপনাই প্রকাশ পায় বসন্ত পঞ্চমীর সাজে। ফলে এই রং গায়ে জড়িয়ে অথবা তার দিকে তাকিয়েও মনটাও প্রস্তুত হয় আগামীর জন্য।

Advertisement