Advertisement
০২ মে ২০২৪
Exhibition

পুরনো জিনিস ব্যবহার করে নতুনের জন্ম, ডিসেম্বরের শহরে শুরু হচ্ছে পুনর্নির্মাণের প্রদর্শনী

পুরনো পোশাক ব্যবহার করে নতুন, টেকসই জিনিস তৈরি হয়। বাহারি সেই সমস্ত জিনিসের প্রদর্শনী শুরু হচ্ছে শহরে।

Image of Bag.

পুরনো, বাতিল, অপ্রয়োজনীয় জিনিসও ‘নতুন’ হয়ে উঠতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৯
Share: Save:

পুরনো, বাতিল, অপ্রয়োজনীয় জিনিসও ‘নতুন’ হয়ে উঠতে পারে। ফেলে দেওয়া জিনিস দিয়েও গড়ে উঠতে পারে শিল্প। ছিল রুমাল, হয়ে গেল বেড়ালের মতো ব্যাপার খানিকটা। এক টুকরো পুরনো কাপড় হয়ে যেতে পারে বাহারি ব্যাগ, কিংবা আলমারির অন্ধকারে অবহেলা, অনাদরে পড়ে থাকা শখ করে কেনা পুরনো সুতির ওড়না আবার গলা জোড়া রঙিন হার হয়ে যেতে পারে। ম্যাজিকের মতো মনে হচ্ছে? ম্যাজিকই বটে। জাদুকর সোহিনী গুপ্ত।

পুরনো জিনিস জাদুবলে নতুন করে তোলেন তিনি। তাঁর হাতের তৈরি বাহারি এবং টেকসই জিনিসের সম্ভার নিয়ে ৮ ডিসেম্বর শুরু হচ্ছে প্রদর্শনী। চলবে ৯ তারিখ পর্যন্ত। দ্য, জ়েডস্‌ প্রিসিংক্ট, ১৮/৭৬ ডোভার লেন, কলকাতা-৭০০০২৯, নির্ধারিত তারিখে এই ঠিকানায় দুপুর ১২টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত চলবে প্রদর্শনী।

গত এক দশক ধরে পুনর্ব্যবহারযোগ্য জিনিস নতুন করে তোলার কাজ করছেন সোহিনী। সীমিত সংখ্যক কারিগর নিয়েই এই কর্মকাণ্ড এগিয়ে নিয়ে যাচ্ছেন। মূলত ব্যাগ, টেবিলক্লথ, পোশাক, গয়না, কাঁথা তৈরি করেন তিনি। অবাঞ্ছিত, অপ্রয়োজনীয় উপকরণের নবীকরণ সহজ নয়। তবে সেই কঠিন কাজটাই অনায়াসে করে চলেছেন সোহিনী। সোহিনীর কথায়, ‘‘শিল্পী তাঁর কাজের মধ্যে দিয়ে কথা বলেন। সমস্ত ভাবনা শিল্পীর কাজে প্রকাশ পায়। সব শিল্পেরই কিছু উদ্দেশ্য থাকে, নিজস্ব ভাষা থাকে। আমিও একটা উদ্দেশ্যের পথে হেঁটেই পুরনোকে ভেঙে নতুন কিছু গড়ে তোলার চেষ্টা করি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

exhibition Recycle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE