×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

ইমোজি-তে দমফাটা হাসি মানেই আপনি কিন্তু একদম ‘সেকেলে’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৫০
ইমোজি: সে কাল

ইমোজি: সে কাল
ছবি: সংগৃহীত

হোয়াটসঅ্যাপ বা অন্যান্য নেটমাধ্যমে কথা বলতে গিয়ে অহরহ দমফাটা হাসির ইমোজি ব্যবহার করেন? তবে নতুন প্রজন্মের চোখে আপনি একেবারেই সেকেলে। মানে, হদ্দ বুড়ি বা বুড়ো। টিকটক, ডেটিং অ্যাপে মগ্ন নতুন প্রজন্মের চোখে এমনই হাল এই ইমোজি-র ব্যবহারকারীর।

দীর্ঘ দিন ধরেই অত্যন্ত জনপ্রিয় এই বিশেষ ইমোজি। ইংরেজিতে যাকে বলা হয়, ‘লাফ-ক্রাই’ ইমোজি। কিন্তু নতুন প্রজন্মের কাছে এই ইমোজি একেবারেই বাতিলের খাতায়। মাসখানেক আগে থেকেই বিষয়টি নানা নেটমাধ্যমে নজরে আসে। একেবারে নতুন প্রজন্ম ‘হাসতে হাসতে চোখে জল আসা’র ইমোজি ব্যবহার প্রায় বন্ধ করে দিয়েছে।

কেন এমন ঘটেছে? বছর ২০-র ছাত্রী পৌলমী রায়ের বক্তব্য, ‘‘আমার বন্ধুদের কেউ ‘লাফ-ক্রাই’ ইমোজি ব্যবহার করে না। ওতে মুখটা কেমন একটা বুড়োটে দেখায়!’’ তার বদলে কোন ইমোজি ব্যবহার করছেন তাঁরা? সদ্য কেলজ পাশ করে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মরত অনুভব মাইতির মতে, ‘‘করোটি-মার্কা একটা স্মাইলি আছে। সেটা আমরা অনেক বেশি ব্যবহার করি। বন্ধুদের গ্রুপে সকলেই এই ইমোজিটা বেশি দেয়।’’

Advertisement
ইমোজি: এ কাল

ইমোজি: এ কাল


‘ইমোজিট্র্যাকার ডট কম’ নামের একটি বেসরকারি সংস্থা ইন্টারনেটে ইমোজি ব্যবহারের উপরে সমীক্ষা চালায়। তাদের দাবি অনুযায়ী, ইমোজি-র তালিকায় ‘লাফ-ক্রাই’ এখনও সবচেয়ে জনপ্রিয়। তার পরেই রয়েছে লাল হৃদয় (রেড হার্ট) এবং হাউমাউ করে কান্না (লাউডলি ক্রাইং ফেস)-র ইমোজি। কিন্তু নতুন প্রজন্মের মধ্যে ‘লাফ ক্রাই’-এর ব্যবহার একেবারেই কমে গিয়েছে।

তাই এর পরে যখন ইমোজি ব্যবহার করবেন, মনে রাখবেন, সাধারণ একটা ইমোজি-ই আপনাকে ‘বয়স্ক’র তালিকায় ফেলে দিতে পারে!

Advertisement