Advertisement
০৮ মে ২০২৪
Mask

রাস্তায় মাস্ক-মুক্ত মুখের ভিড়, কোভিড জয়ের পথে অনেকটা এগিয়ে গিয়েছে যে দেশগুলি

অতিমারির শেষে যদি আপনি বিদেশে বেড়াতে যেতে চান, তা হলে এই দেশগুলিকে বেছে নেওয়াই সব চেয়ে ভাল হবে।

কোন কোন দেশে আর প্রয়োজন নেই মাস্কের?

কোন কোন দেশে আর প্রয়োজন নেই মাস্কের? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২১ ১৯:১৯
Share: Save:

ভারত করোনার দ্বিতীয় তরঙ্গ সামলে উঠতে পারছে না। কিন্তু এমন কয়েকটি দেশ রয়েছে, যেগুলি এই ভাইরাসের সঙ্গে লড়াই করে প্রায় অতিমারির আগের অবস্থায় ফিরে যাওয়ার মুখে। মানে, এর রাস্তায় এখন মাস্ক না পরেই ঘুরে বেড়ানো সম্ভব।

তাই অতিমারির শেষে যদি আপনি বিদেশে বেড়াতে যেতে চান, তা হলে এই দেশগুলিকে বেছে নেওয়াই সব চেয়ে ভাল হবে। মাস্ক-মুক্ত দেশের তালিকা রইল এখানে।

ভুটান: ভারতের প্রতিবেশী এই রাষ্ট্র করোনা যুদ্ধ প্রায় জিতেই ফেলেছে। মাত্র ৩৩৭ জন চিকিৎসক নিয়ে এই দেশ হারিয়ে দিয়েছে কোভিডকে। এখনও পর্যন্ত সে দেশে করোনায় মারা গিয়েছেন মাত্র ১ জন। কী করে সম্ভব হল? লকডাউন নয়, সীমানা বন্ধ করেই বাজিমাত করেছে এই দেশ। এখন ৯০ শতাংশ প্রাপ্ত বয়স্কেরই টিকাকরণ সম্পূর্ণ। এর রাস্তায় এখন মাস্কের ব্যবহার করার আর কোনও প্রয়োজন নেই।

ইজরায়েল: দেশে আর কোভিড নেই— সকলের আগে এই ঘোষণা করেছিল ইজরায়েল। এখন দেশের ৭০ শতাংশের টিকাকরণ হয়ে গিয়েছে। মাস্ক পরার বাধ্যবাধকতাও নেই। দেশটি আবার করোনা সংক্রমণের আগের পরিস্থিতিতে ফিরে গিয়েছে।

নিউজিল্যান্ড: দ্রুত ব্যবস্থা নেওয়ার ফলে এই দেশে কোভিডে মারা গিয়েছেন মাত্র ২৬ জন। এখন নিউজিল্যান্ডের রাস্তা মাস্ক-মুক্ত। কিছু দিন আগে দেশে আয়োজন করা হল একটি সঙ্গীতানুষ্ঠানেরও। হাজির ছিলেন প্রায় ৫০ হাজার দর্শক-শ্রোতা। কাউকেই সামাজিক দূরত্ব রেখে মেলামেশা করতে হয়নি।

আমেরিকা: টিকাকারণ সম্পূর্ণ হলে দরকার নেই মাস্ক পরার। আমেরিকা ঘোষণা করে দিয়েছে এই কথা। টিকাকরণ চলছেও দ্রুত গতিতে। ফলে ক্রমশ মাস্ক-মুক্ত হচ্ছে আমেরিকার রাস্তা। তবে জমায়েতে এখন মাস্ক পরার নিয়ম বহাল রয়েছে।

চিন: এখানেই প্রথম সংক্রমণ হয়েছিল করোনার। অথচ সেই দেশ এখন টিকাকরণ সম্পূর্ণ করে ফেলার দিকে। ক্রমশ আগের অবস্থায় ফিরে আসছে দেশটি। এখন বেড়ানোর অনুমতিও দিচ্ছে সে দেশের সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mask
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE