Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

লাইফস্টাইল

Health Tips: ডিমেনশিয়ার আশঙ্কা বাড়িয়ে দিতে পারে কোন কোন খাবার?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ অক্টোবর ২০২১ ১২:৩৬
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেরই মস্তিষ্কের ক্ষমতা কমতে থাকে। কমে যেতে থাকে স্মৃতিশক্তি। ডিমেনশিয়ার মতো অসুখে আক্রান্ত হন অনেকে।

কিছু কিছু খাবার এই ডিমেনশিয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। বয়স বাড়লে এই খাবারগুলি এড়িয়ে যাওয়াই ভাল। কোন কোন খাবার ডিমেনশিয়ার আশঙ্কা বাড়িয়ে দিতে পারে? রইল তালিকা।
Advertisement
গবেষণায় জানা গিয়েছে, যাঁদের রক্তে গ্লুকোজের পরিমাণ বেশি, তাঁদের ডিমেনশিয়ার আশঙ্কাও বেশি। এই গ্লুকোজের পরিমাণ দ্রুত বেড়ে যায় বিশেষ কিছু খাবারের কারণে।

পাউরুটি জাতীয় খাবারে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। এই জাতীয় কার্বোহাইড্রেট রক্তে গ্লুকোজের মাত্রা দ্রুত বাড়িয়ে দেয়। গবেষণায় দেখা গিয়েছে, যাঁদের রক্তে শর্করার মাত্রা খুব বেশি নয়, তাঁরাও যদি নিয়মিত এই জাতীয় খাবার খান, মস্তিষ্কের ক্ষমতা কমে।
Advertisement
তবে শুধু পাউরুটি নয়, অতিরিক্ত চিনি মেশানো খাবারও ডিমেনশিয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। এ ছাড়াও তালিকায় রয়েছে আরও কয়েকটি খাবার। সেগুলি কী কী?

পাঁঠা, গরু বা শুয়োরের মতো প্রাণীর মাংস। অতিরিক্ত চর্বিওয়ালা এই মাংস বা ‘রেড মিট’ও ডিমেনশিয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। এই মাংস সপ্তাহে তিন দিনের বেশি না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

অতিরিক্ত তেলের ভাজাভুজি বা ফাস্ট ফুডও একই রকমের ক্ষতি করে। সপ্তাহে এক দিনের বেশি খাওয়া উচিত নয় এগুলি। এমনই বলছেন চিকিৎসকরা।

অতিরিক্ত চিজ খাওয়াও শরীরের জন্য একই রকম ক্ষতিকারক। সপ্তাহে এক দিনের বেশি খাওয়া উচিত নয় এটি। তা হলে বাড়তে পারে ডিমেনশিয়ার আশঙ্কা।

অতিরিক্ত মিষ্টি কেক এবং ক্রিম দেওয়া পদও বাড়িয়ে দিতে পারে ডিমেনশিয়ার আশঙ্কা। সপ্তাহে দু’টির বেশি খাওয়া উচিত নয় এমন পদ।

মদ্যপানও বাড়িয়ে দিতে পারে ডিমেনশিয়ার আশঙ্কা। তাই এই অভ্যাস যত দূর সম্ভব কমানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।