Advertisement
০২ মে ২০২৪
iphone

ক্লাবে নাচের সময়ে চুরি যায় আইফোন, এক দিনের মধ্যে তরুণী খোয়ালেন ৮ লক্ষ টাকা!

ফোন চুরি যাওয়ার সঙ্গে সঙ্গে সেখানে থাকা সমস্ত ছবি, ফোন নম্বর এবং তথ্য বেহাত হয়ে যায়। শুধু তা-ই নয়, ২৪ ঘণ্টার মধ্যে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হঠাৎ তুলে নেওয়া হয় ১০ হাজার মার্কিন ডলার।

Image of iPhone

আইফোন থেকে টাকা চুরি? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩০
Share: Save:

আইফোন চুরি গিয়েছিল ম্যানহাট্টন শহরের একটি ক্লাবে। কিছু বুঝে ওঠার আগেই তরুণীর অ্যাকাউন্টে জমা ৮ লক্ষ টাকাও উধাও। অ্যাপল সংস্থা দাবি করে, ফোনের জগতে আইফোন সবচেয়ে নিরাপদ। কিন্তু তা সত্ত্বেও নিরাপত্তার বলয় পেরিয়ে এমন ঘটনা ঘটল কী করে?

পেশায় অর্থনীতিবিদ বছর ৩১-এর রেহান ফোনটি চুরি হয়েছে বুঝতে পেরেই ফোনটির সমস্ত অ্যাকসেস বন্ধ করতে তৎপর হয়ে ওঠেন। কারণ, নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সহ গুরুত্বপূর্ণ বেশ কিছু নথিপত্র এখন ফোনেই রাখতে পারেন ব্যবহারকারীরা। তেমনটা রেখেছিলেন রেহানও। অ্যাকাউন্টে থাকা তথ্য যাতে অজ্ঞাত কারও হাতে না পৌঁছয়, তাই অন্য একটি যন্ত্র থেকে তড়িঘড়ি বন্ধ করতে যান নিজের অ্যাপল অ্যাকাউন্টটি। কিন্তু কোনও ভাবেই পারেন না।

ওই তরুণীর অ্যাপল ‘আইডি’ তাঁর নয় বলে জানান দেয় যন্ত্রটি। ফোনে থাকা সব ছবি, ফোন নম্বর এবং তথ্য তত ক্ষণে বেহাত হয়ে গিয়েছে। শুধু তা-ই নয়, ২৪ ঘণ্টার মধ্যে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হঠাৎ তুলে নেওয়া হয় ১০ হাজার মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় অঙ্কটা প্রায় ৮ লক্ষ টাকা।

যদিও এমন ঘটনা নতুন নয়। তবে সাধারণত অন্য ফোনের চেয়ে আইফোনের সুরক্ষা বলয় আরও কঠিন বলেই প্রচার করা হয়। এই ঘটনার পর সংস্থার তরফে জানানো হয়েছে, অপরাধীরা খুব কাছ থেকে ব্যবহারকারীর ফোনের উপর নজর রেখেছিল। তাই ফোনের ‘পাসওয়ার্ড’ সহজেই তাদের হাতে চলে আসে। তার পর তারা সুযোগের অপেক্ষায় ছিল ফোনটি ছিনিয়ে নেওয়ার। এক বার সঠিক ‘পাসওয়ার্ড’ দিয়ে ফোন খুলে ফেলতে পারলেই ব্যবহারকারীর গোপন সব তথ্য চলে আসে জালিয়াতদের হাতে। তাই ফোনের আইডি আরও নিরাপদ করে তুলতে ‘আলফানিউম্যারিক’ পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে সংস্থার তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

iphone Money Fraud Apple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE