Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Women’s Solo Trip: একা বেড়াতে গেলেমেয়েরা নিরাপত্তার জন্য কোন বিষয়গুলি মাথায় রাখবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ সেপ্টেম্বর ২০২১ ১৪:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

‘কুইন’ছবিতে কঙ্গনা রানাউতের কথা মনে আছে? পাশ্চাত্যের দেশে দাপিয়ে বেড়াচ্ছে সেই নির্ভীক একটা মেয়ে। একা দুনিয়া দেখার নেশা তাকে পেয়ে বসেছে।ছবিটা দেখতে দেখতে আমাদেরও কি কখনও এরকম একা কোথাও ঘুরতে যেতে ইচ্ছে হয় না? যেখানে শুধুই নিজের সঙ্গে একা নিজের কথোপকথন? কিন্তু ধেয়ে আসে তথাকথিত সমাজের বাণী ‘অকেলি লড়কি খুলি তিজোরিকি তরহা…’। কিন্তু এতটাও ভয় পাওয়ার কোনও কারণ নেই। একটু সচেতন হলেই আরাম করে আপনি একা বেড়ানোর শখটা পূরণ করতে পারবেন। জেনে নিন কোন কোন বিষয়ে একটু সচেতন থাকা দরকার।

১) এদিক থেকে ওদিক ছুটতে গেলে আমাদের অনেক সময়ই ভরসা অ্যাপ ক্যাব বা গাড়ি। অন্য শহরেও তার ব্যতিক্রম নেই। তবে গাড়ি ভাড়া করলে ড্রাইভারের ফোন নম্বর, লাইসেন্স ইত্যাদি জিনিসগুলি জেনে নিন। গাড়িতে ওঠার আগে গাড়ির নম্বর ছবি তুলে রাখুন মোবাইলে। আর গন্তব্যে পৌঁছানো পর্যন্ত গুগল ম্যাপ খুলে রাখতে ভুলবেন না।

২) হোটেলে গিয়েই রিসেপশনেরফোন নম্বর জেনে নিন।ঘরে ঢুকে দেখে নিন কোনও গোপন ক্যামেরা আছে কি না। ক্যামেরা থাকলে ফোনের নেটওয়ার্কে সমস্যা দেখা দেবে।কোনও সংশয় থাকলে বিবাদ না বাড়িয়ে হোটেল থেকে বেরিয়ে আসুন।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি


৩) একা বেড়াতে গিয়ে মদ্যপান না করাই ভাল। কারণ যদি তা মাত্রা ছাড়িয়ে যায়, তাহলে আপনি বিপদে পড়তে পারেন।যদি মনে করেন অল্প করে খাবেন, তা হলে নিজের ড্রিঙ্কের উপর সারা ক্ষণ নজর রাখুন। কেউ যেন কিছু মিশিয়ে না দিতে পারে।

৪) বেড়াতে গিয়ে নতুন বন্ধুত্ব তৈরি হল? তাঁকে বিশেষ ভরসা করবেন না যেন! আর একান্তই তাঁর সঙ্গে কোথাও যদি যেতে হয়, পরিবারের কাউকে নিজের লাইভ লোকেশন শেয়ার করে দিন।

৫) দামি গয়না বা ঘড়ি পরে একা বেড়াতে যাবে না। সঙ্গে বেশি টাকা না রেখে অনলাইন পেমেন্ট বা ক্রেডিট ও ডেবিট কার্ড ব্যবহার করার চেষ্টা করুন।

৬) একা বেড়াতে গেলে স্থানীয় পুলিশ স্টেশনের নম্বর জেনে নিন। সেই সঙ্গে একটি পাওয়ার ব্যাঙ্ক রাখুন, যাতে মোবাইলে যে কোনও সময়ে চার্জ দিতে পারেন।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement