Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Tattoo: ট্যাটু করবেন ভাবছেন? তার আগে যে ৫টি জিনিস জেনে রাখা উচিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সে এক যুগ ছিল, যখন বলা হত, ‘হৃদয়ে লেখো নাম, সে নাম রয়ে যাবে।’ এখনকার দিনে প্রেমের নাম, প্রেমের সত্তা অনেকেই হৃদয়ে রেখে দিতে না চেয়ে শরীরের প্রাত্যহিক উপস্থিতিতে রাখতে চান। হ্যাঁ, ট্যাটুর কথা বলছি। অনেকেই নিজের প্রিয় মানুষটির নাম ট্যাটু করে রাখেন শরীরে। কারও আবার পছন্দ সুন্দর ডিজাইন। মোটকথা ফ্যাশন দুনিয়ায় ট্যাটুর জায়গাই আলাদা! তবে ট্যাটু করার ক্ষেত্রে কিছু সতর্কতা মেনে চলা জরুরি।

১) শরীরে কোনও জায়গায় ক্ষত থাকলে সেখানে ট্যাটু করাবেন না। যিনি ট্যাটু করাচ্ছেন, তার কাছ থেকে জেনে নিন কোন জায়গায় ট্যাটু করালে অসুবিধায় পড়তে হবে না। সেই মতো শিরার অবস্থান দেখে ট্যাটু করান।

২) ইঞ্জেকশন দেওয়ার সময়, তার সূচটি নতুন কিনা যেমন দেখে নিতে হয়, ট্যাটুর ক্ষেত্রেও বিষয়টা একেবারেই তাই। কারণ যে সূচটি দিয়ে ট্যাটু তৈরি করা হচ্ছে, তা নতুন না হলে সেখান থেকে সংক্রমণের আশঙ্কা তৈরি হয়।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি


৩) যিনি ট্যাটু করে দেবেন, তার সরঞ্জামগুলি আদৌ পরিষ্কার তো? তাই ট্যাটু করার ক্ষেত্রে একটু খোঁজ-খবর নিয়ে যান। প্রয়োজন পড়লে এই সব ক্ষেত্রে গ্রাহকদের রেটিংও কাজ দেবে। স্বাস্থ্যবিধি বজায় রাখতে এটুকু তো করতেই হবে।

৪) ট্যাটু যিনি করছেন, তিনি যাতে ট্যাটু করার সময় হাতে গ্লাভস পরেন, সেইটা খেয়াল করুন। নাহলে তা থেকেও নানা রকম অসুখ বা সংক্রমণ ছড়াতে পারে।

৫) ট্যাটু করার পর ওই জায়গায় বিশেষ ধরনের ক্রিম বা ওষুধ দেওয়া হয়। সেই জন্য যিনি ট্যাটু করছেন তার থেকে জেনে নিন কী জাতীয় ক্রিম তিনি ব্যবহার করছেন। প্রয়োজন পড়লে আগে থেকেই এ বিষয়ে চিকিৎসকের পরামর্শও নিতে পারেন।

আরও পড়ুন

Advertisement