Advertisement
১৯ মে ২০২৪
Shortest Day in Winter

শুক্রবার, ২২ ডিসেম্বর ভারতের সবচেয়ে ছোট দিন! নেপথ্যে কোন রহস্য জানেন?

২০২৩ সালের সবচেয়ে ছোট দিন হবে ২২ ডিসেম্বর। এর কারণ কী? কত ক্ষণ থাকবে সূর্যের আলো?

symbolic image.

বড়দিনের আগেই ছোটদিন! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৮:৩০
Share: Save:

শুক্রবার, ২২ ডিসেম্বর বিশ্বের সবথেকে ছোট দিন হতে চলেছে। সূর্যোদয় হবে সকাল ৭.০৫ মিনিটে। এবং সূর্যাস্ত হবে বিকাল ৫.৪৫ মিনিটে। এ দিন ভারতে দিনের সময়সীমা হল ১০ ঘণ্টা ৪১মিনিটের। অন্য দিকে রাত কিছুটা বড়। ১৩ ঘণ্টা ১৯ মিনিট রাতের সময়সীমা।

২২ ডিসেম্বর সূর্যের চারিদিকে পৃথিবী ঘোরার সময় সূর্য মকর রাশির ক্রান্তিয় অঞ্চল উলম্ব হয়। এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকে। এই জন্য পৃথিবীর উত্তর গোলার্ধে সবচেয়ে ছোট দিন এবং দীর্ঘতম রাত হয়। অন্যান্য গ্রহের মতো পৃথিবীও ২৩.৫ ডিগ্রি কোণে হেলে আছে বাঁকানো অক্ষে পৃথিবীর ঘোরার কারণে সূর্যের রশ্মি এক জায়গায় বেশি এবং অন্য জায়গায় কম পড়ে। ফলে শীতকালে দক্ষিণ গোলার্ধে বেশি সূর্যালোক থাকে।

২১ জুনের পর থেকে সূর্য রাশিচক্রে ক্রমশ দক্ষিণ দিকে সরে আসতে আসতে ডিসেম্বর মাসে দক্ষিণতম বিন্দুতে উপনীত হয়। সূর্যের এই ছয়মাস ব্যাপী দক্ষিণ অভিমুখী অভিযাত্রাকে বলা হয়ে থাকে দক্ষিণায়ণ। অন্য দিকে ২২ ডিসেম্বরের পর থেকে সূর্য জুন মাসে উত্তরতম বিন্দুতে উপনীত হয়। আবার সূর্যের এই ছয়মাস ব্যাপী উত্তরাভিযানকে উত্তরায়ন বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE