Advertisement
১৮ মে ২০২৪
Travel Story

১০ বছর ধরে গোটা পৃথিবী ঘুরলেন বিমানে না চেপেই! কী করে এমন অসাধ্যসাধন করলেন যুবক?

পৃথিবীর আনাচে-কানাচে ঘুরে ফেলেছেন। কিন্তু এক বারের জন্যেও বিমানে ওঠেননি। কী ভাবে এমন অসম্ভব সম্ভব করলেন ৪৪-এর যুবক?

Symbolic Image.

বিমান ছাড়াই বিশ্বভ্রমণ করেছেন বছর ৪৪-এর এই ব্যক্তি। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৩:৪৮
Share: Save:

১০ বছর ধরে গোটা পৃথিবী চষে ফেলেছেন। বাদ দেননি কোনও দেশ। কিন্তু এই এক দশকে বিমানে চাপেননি এক বারও। এমনই অসাধ্যসাধন করেছেন ৪৪ বছর বয়সি থর পি়ডারসন নামে এক ব্যক্তি। ২০১৩ সালের অক্টোবর মাসে যাত্রা শুরু করেন। থরের উদ্দেশ্যেই ছিল বিমানে না চেপে পৃথিবী ঘোরা। অনেকেরই মনে হতে পারে টাকা বাঁচাতে তিনি এমন করেছিলেন। তা কিন্তু একেবারে নয়। বরং বিমানে চেপে গেলে অনেক কিছুই অদেখা থেকে যেতে পারে। সময় নিয়েও কোনও ভাবনা ছিল না তার। সেই কারণেই এক দেশ থেকে অন্য দেশে পাড়ি দিতেন জাহাজে।

তবে বোহেমিয়ান জীবন বেছে নেওয়ার আগে অনেক কিছু ছাড়তে হয়েছে পিডারসনকে। পরিবার, চাকরি, বন্ধুবান্ধব, প্রেমিকাও। ঘর ছাড়ার আগে সমস্ত পিছুটান ত্যাগ করে তবেই পা রেখেছিলেন পৃথিবীর পথে। কখনও বাড়ি ফেরার কথা মনে হয়নি তাঁর। বরং নানা অচেনা-অজানা দেশের মায়ায় জড়িয়ে পড়েছেন ক্রমশ। এমন বাঁধনহারা জীবনেও মাঝেমাঝে প্রতিকূলতা এসেছে। জাহাজে চেপে কানাডা যাওয়ার পথে অতলান্তিক মহাসাগরে বিপুল ঝড়ের মুখোমুখি হয়েছিলেন। প্রাকৃতিক দুর্যোগ ছা়ড়াও আরও অনেক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়েছিল তাঁকে। আরও অনেক খারাপ পরিস্থিতির সম্মুখীন হয়েছেন। তবে পৃথিবী ঘোরার নেশায় সমস্ত বাধা পেরিয়েছেন। এ বছর মে মাসে তাঁর এই বিশ্বভ্রমণের এক দশক হল। সেই উদ্‌যাপন করতে তিনি মলদ্বীপ গিয়েছিলেন। সেখান থেকেই ছবি দিয়েছেন সমাজমাধ্যমে।

এই দীর্ঘ যাত্রায় পিডারসনের তিনটি লক্ষ্য ছিল। প্রতিটি দেশে অন্তত ২৪ ঘণ্টা থাকতে হবে। প্রতি দিন নিজের জন্য ২০ ডলারের (ভারতীয় মুদ্রায় যার অর্থ ১৬৫৪ টাকা) বেশি খরচ করবেন না। এবং পৃথিবী না ঘোরা পর্যন্ত দেশে ফিরবেন না। পিডারসন তাঁর লক্ষ্য পূরণ করতে পেরে খুশি। ১০ বছর পর দেশে ফিরে তাই এই সাফল্যের উদ্‌যাপন করতে চলে গিয়েছেন মলদ্বীপে। আপাতত সে দেশেই কিছু দিন কাটানোর পরিকল্পনা তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE