Advertisement
২১ জুলাই ২০২৪
Optical Illusion

এই ছবিতে লুকিয়ে চার-চারটি ইংরাজি শব্দ! সাত সেকেন্ডের মধ্যে খুঁজতে হবে, মজার এই খেলায় মাতছেন অনেকেই

দৃষ্টিবিভ্রমের ছবির ধাঁধায় মশগুল অনেকেই। সমাজমাধ্যমে সম্প্রতি এই ধরনের ধাঁধা যথেষ্ট জনপ্রিয়। অনেকেই 'অপটিক্যাল ইলিউশন'-এর ধাঁধা দেখে থমকে যাচ্ছেন। খুঁজছেন উত্তর।

অপটিক্যাল ইলিউশনে লুকিয়ে শব্দ।

অপটিক্যাল ইলিউশনে লুকিয়ে শব্দ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ১৮:৩১
Share: Save:

রংচঙে একটি ছবি। তার ভিতর লুকিয়ে রয়েছে চার-চারটি শব্দ। খুঁজতে গিয়ে মাথার ঘাম পায়ে ফেলতে হচ্ছে অনেককেই। কেউ কেউ আবার এক বার দেখেই বলে দিচ্ছেন, ছবিতে কী কী লেখা লুকিয়ে রাখা হয়েছে। দৃষ্টিবিভ্রমের মজাদার ধাঁধার সমাধানে মেতে উঠেছে সমাজমাধ্যম।

তেমনই একটি দৃষ্টিবিভ্রমের ধাঁধা সম্প্রতি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। ছবির সেই ধাঁধায় দেখা গিয়েছে, একটি বসার ঘরের দৃশ্য। খোলা জানলার পাশেই রয়েছে সোফা। তাতে বসে রয়েছেন এক যুবক। তিনি মোবাইল ফোনে কিছু দেখছেন। সেই স্ক্রিনের দিকে তাকিয়ে আছেন এক তরুণীও। সোফার পিছনে দাঁড়িয়ে ফোনের পর্দায় উঁকি দিচ্ছেন তিনি। ফোনের দিকে একটি কুকুরও সোফার পাশ থেকে উঁকি দিচ্ছে।

সাজানো ঘরের এই ছবিতে অতি কৌশলে চারটি ইংরেজি শব্দ লুকিয়ে রাখা হয়েছে। অনেক সময় নিয়ে খুঁজলে হয়তো শব্দগুলি খুঁজে পাওয়া যাবে। কিন্তু, কয়েক সেকেন্ডের মধ্যে তা খুঁজে বার করাই চ্যালেঞ্জ। তাই এই ছবির ধাঁধায় সময় বেঁধে দেওয়া হয়েছে। বলা হয়েছে, সাত সেকেন্ডের মধ্যে চারটি শব্দ খুঁজতে হবে।

ছবিতেই লুকিয়ে উত্তর।

ছবিতেই লুকিয়ে উত্তর।

শব্দগুলি কী কী?

সোফার পিছনে যে ল্যাম্পটি রয়েছে, তাতে ইংরেজিতে ‘ল্যাম্প’ লেখা রয়েছে। একটু খেয়াল করলেই চোখে পড়বে জানলার ইংরেজি প্রতিশব্দও। খোলা জানলার পর্দার ভাঁজে লুকোনো হয়েছে ইংরেজি শব্দ ‘উইন্ডো’। যুবকের মাথাতেও লেখা রয়েছে একটি শব্দ-- ‘ব্রেন’। এ ছাড়া, বসার ঘরটিতে পাতা গালিচার কারুকার্যে আর একটি শব্দ লুকিয়ে রয়েছে। সেখানে লেখা আছে ‘রাগ’ অর্থাৎ কম্বল।

এই ছবির ধাঁধার সমাধানের জন্য বুদ্ধির বল বিশেষ প্রয়োজন নেই, বলছেন বিশেষজ্ঞরা। কেবল ব্যক্তির পর্যবেক্ষণ ক্ষমতার পরীক্ষা করে এই ছবি। ছবিটির কৌশল যাঁরা ধরতে পেরেছেন, তাঁরা এমন বিভ্রমের প্রশংসা করেছেন সমাজমাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion Picture Puzzle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE