Advertisement
০৪ মে ২০২৪
Tea Bag

৩ ভুল: কাপে থাকা টি ব্যাগ চায়ের স্বাদ তিক্ত করে তুলতে পারে

ঠান্ডা চায়ে চুমুক দিতে যত না সমস্যা হয়, তার চেয়ে বেশি কষ্ট হয় তেতো স্বাদের চা গলাধঃকরণ করতে। তবে খেয়াল করে দেখেছেন টি ব্যাগ কাপে ডোবানোর কিছু ক্ষণ পর তুলে নিলেও যে কে সেই।

Symbolic Image of Tea Bag.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ২১:১৩
Share: Save:

পুজোর আগে সর্বত্রই কমবেশি ব্যস্ততা থাকে। অফিসে পা রাখা মাত্রই ঝড়ের বেগে ফাইলপত্র টেবিলে এসে জমা পড়ছে। কাজে ঢোকার সময়ে যে পরিমাণ উৎসাহ থাকে, সময় বাড়তে থাকলে তার গতি শ্লথ হয়ে যায়। মাথা কাজ করতে চায় না। ঘণ্টায় ঘণ্টায় চায়ের কাপ আসে টেবিলে। প্রথম কয়েক বার চুমুক দেওয়ার পর কাজের মধ্যে ডুবে গিয়ে আর খেয়াল থাকে না। চা ঠান্ডা হয়ে যায়। তবে ঠান্ডা চায়ে চুমুক দিতে যত না সমস্যা হয়, তার চেয়ে বেশি কষ্ট হয় তেতো স্বাদের চা গলাধঃকরণ করতে। তবে খেয়াল করে দেখেছেন টি ব্যাগ কাপে ডোবানোর কিছু ক্ষণ পর তুলে নিলেও যে কে সেই। তা হলে ভুলটা হচ্ছে কোথায়?

১) দীর্ঘ ক্ষণ কাপে ভিজিয়ে রাখা

কাজের সময় খেয়াল থাকে না বলে অনেক সময়েই টি ব্যাগ কাপের মধ্যে পড়েই থাকে। চায়ের স্বাদ কষা বা তেতো হয়ে যাওয়ার অন্যতম কারণ হল এটি। এক এক ধরনের চায়ের ক্ষেত্রে ভিজিয়ে রাখার নিয়ম এক এক রকম হয়ে থাকে। তা পড়ে নিলে কিন্তু অসুবিধে হওয়ার কথা নয়।

২) পুনরায় ব্যবহার করা

অনেকেই মনে করেন এক কাপ জলে টি ব্যাগ ভিজিয়ে তুলে নেওয়ার পরেও বোধ হয় তা আবার ব্যবহার করা যায়। হয়তো কোনও কোনও বিশেষ চায়ের ক্ষেত্রে তা সম্ভব। কিন্তু সব টি ব্যাগ দু’বার করে ব্যবহার করতে গেলে চায়ের স্বাদ বদলে যায়।

৩) ভেজা টি ব্যাগ নিংড়ানো

জলে ভেজানো টি ব্যাগ থেকে চা নিংড়ে নেন অনেকে। চায়ের মন ভাল করা সুবাসের শেষটুকু পেতে চান। এই অভ্যাসের ফলে চায়ের স্বাদ কষা হয়ে যায়। চায়ের মধ্যে থাকা ট্যানিক অ্যাসিড এই পানীয়ের স্বাদ তেতো করে তোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tea bag Standing time
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE