Advertisement
২২ মে ২০২৪
cooking tips

গণেশপুজোয় নাড়ু বানাবেন? ৩ উপায়ে সহজেই নারকেল ছাড়িয়ে ফেলতে পারবেন

পুজোর দিনে একেই অনেক রকম কাজ, তার উপর নারকেল ছাড়াতে অনেকটা সময় চলে গেলে মুশকিল। তবে সঠিক উপায় জানলে সহজেই নারকেল ছাড়ানো যায়। ভাবছেন, কী ভাবে?

মিনিট পাঁচেকের মধ্যে নারকেল ছাড়াবেন কী ভাবে?

মিনিট পাঁচেকের মধ্যে নারকেল ছাড়াবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪২
Share: Save:

বিশ্বকর্মা পুজোর পরের দিনই গণেশ চতুর্থী। বাঙালির তেরো পার্বণ শুরু হল বলে। পুজো-পার্বণ মানেই নারকেলের নাড়ু। খেতে ভাল লাগলেও নারকেল ছাড়ানোর কাজ বড়ই ঝক্কির। তার উপর সময়ের অভাব তো রয়েছেই। তাই বাজারের প্যাকেটজাত নারকেল কোরা বা কুচিতেই ভরসা রাখেন অনেকে। তবে টাটকা নারকেল দিয়ে তৈরি মিষ্টি কিংবা নাড়ুর স্বাদই আলাদা।

নারকেল ছাড়াতে ছুরি, বঁটি, হাতুড়ি— সব নিয়েই একেবারে নাজেহাল হতে হয়। পুজোর দিনে একেই অনেক রকম কাজ, তার উপর নারকেল ছাড়াতে অনেকটা সময় চলে গেলে মুশকিল। তবে সঠিক উপায় জানলে সহজেই নারকেল কেটে ফেলা যায়। ভাবছেন, কী ভাবে?

১) প্রথমে নারকেলটিকে দু'ভাগে ভাগ করে নিন। এর পর গ্যাস জ্বালিয়ে, নারকেলের শক্ত খোলার দিকটি আগুনের উপর রাখুন। শক্ত খোলার দিকটি পুড়ে একেবারে কালো হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এ বার একটি পাত্রে ঠান্ডা জল নিয়ে ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ। এর পর ছুরি দিয়ে সামান্য খোঁচা দিলেই নারকেলের শাঁস ধীরে ধীরে শক্ত খোলা থেকে বেরিয়ে আসবে।

নারকেল ছাড়াতে ছুরি, বঁটি, হাতুড়ি— সব নিয়েই একেবারে নাজেহাল হতে হয়।

নারকেল ছাড়াতে ছুরি, বঁটি, হাতুড়ি— সব নিয়েই একেবারে নাজেহাল হতে হয়। ছবি: শাটারস্টক।

২) ডিপ ফ্রিজ়ারে পাঁচ থেকে ছ’ঘণ্টা নারকেলটি ভরে রেখে দিন। তার পর ফ্রিজ থেকে বার করে ভারী কিছু দিয়ে ঠুকলে নারকেলের শাঁস সহজেই বেরিয়ে আসবে।

৩) নারকেল ফাটিয়ে গরম জলে মিনিট পাঁচেক ফুটিয়ে নিন। এ ভাবে জল থেকে বার করে নিয়ে সামান্য ঠান্ডা করে ছুরি দিয়ে খোঁচা দিলেই নারকেলের সাদা অংশ ধীরে ধীরে শক্ত খোলা থেকে বেরিয়ে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE