Advertisement
০৭ মে ২০২৪
Cleaning Hacks

৩ টোটকা: সাবান, জলের দাগ ধরা কাচের বাসনও নতুনের মতো চকচকে হয়ে উঠবে

সাধারণত বাসন ধোয়ার তরল সাবান জলে গুলে স্পঞ্জ দিয়ে কাচের বাসন ধুয়ে নেওয়া হয়। কিন্তু দীর্ঘ দিন ধরে এক ভাবে সেগুলি ব্যবহার করার ফলে কাচের স্বচ্ছতা নষ্ট হতে শুরু করে।

Image of crockery

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৩
Share: Save:

পুজোর সময়ে বাড়িতে বন্ধুবান্ধব, অতিথির আসা-যাওয়া লেগেই থাকবে। সপ্তাহখানেক আগে থেকেই সেই সব পুরনো বাসন নামিয়ে ধোয়া-মোছা শুরু করতে হবে। সাধারণত বাসন ধোয়ার তরল সাবান জলে গুলে স্পঞ্জ দিয়ে কাচের বাসন ধুয়ে নেন। কিন্তু দীর্ঘ দিন ধরে এক ভাবে সেগুলি ব্যবহার করার ফলে কাচের স্বচ্ছতা নষ্ট হয়ে গিয়েছে। একের পর এক নতুন ব্র্যান্ডের সাবান এসেই চলেছে। কিন্তু কাচের বাসন কোনও ভাবেই আগের মতো চকচকে হচ্ছে না। আবার, কাচের কাপ, পিরিচের গায়ে ফুলকাটা অংশ থেকে চায়ের লালচে দাগ, তা তুলতেও বেশ হিমশিম খেতে হয়। তবে ঘরোয়া কিছু উপাদনেই মুশকিল আসান হতে পারে বলছেন অভিজ্ঞরা।

১) সাদা ভিনিগার

২:১ অনুপাতে ভিনিগার এবং উষ্ণ জল মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণের মধ্যে কাচের বাসন ভিজিয়ে রাখুন ৫ থেকে ৭ মিনিট। প্রয়োজনে স্পঞ্জ দিয়ে হালকা হাতে একটু ঘষে নিন। তার পর জল দিয়ে ধুয়ে নিলেই কাচের বাসন হয়ে উঠবে নতুনের মতো।

২) বেকিং সোডা, লেবুর রস

বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে কাচের বাসনের গায়ে মাখিয়ে রাখুন। কিছু ক্ষণ পর স্পঞ্জ দিয়ে ঘষে তুলে ফেলুন। তবে বেকিং সোডার শক্ত দানা কিন্তু কাচের গায়ে দাগ ফেলে দিতে পারে। তাই সেই দিক থেকে সাবধানতা অবলম্বন করতে হবে।

৩) খবরের কাগজ

আগে ঠাকুরমা-দিদিমারা ভেজা খবরের কাগজ দিয়ে আয়না পরিষ্কার করতেন। সেই একই পদ্ধতিতে কাচের বাসনের জেল্লা ফিরে আসতে পারে। খবরের কাগজ ভিজিয়ে কাচের বাসনগুলিকে পরিষ্কার করে, শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই কাচের বাসন ঝকঝক করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Glassware Crockery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE