Advertisement
০২ মে ২০২৪
Healthy Lifestyle

বর্ষার শেষবেলায় ঝুঁকি বাড়ে সংক্রমণের, বয়স্কদের সাবধানে রাখবেন কী ভাবে?

বয়স বাড়লে এমনিতেই প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। তাই ভাইরাস, ব্যাক্টেরিয়াজনিত রোগ অনায়াসে বাসা বাঁধে শরীরে। রোগব্যাধি থেকে দূরে থাকতে তাই বার্ধক্যে বিশেষ কিছু নিয়ম মেনে চলা জরুরি।

Symbolic Image.

বয়স্কদের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১২
Share: Save:

বর্ষাকাল যাই যাই করছে। শরৎ আসার অপেক্ষায়। বর্ষা শেষের এই সময়টিতে বেশি সাবধানে থাকার কথা বলেন চিকিৎসকেরা। বর্ষা এমনিতেই সংক্রমণের মরসুম। সাবধান এবং সতর্ক না থাকলেই অসুখে ভুগতে হয়। বিশেষ করে বয়স্কদের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। বয়স বাড়লে এমনিতেই প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। রোগের সঙ্গে লড়াই করার শক্তি কম বয়সের মতো থাকে না। তাই ভাইরাস, ব্যাক্টেরিয়াজনিত রোগ অনায়াসে বাসা বাঁধে শরীরে। রোগব্যাধি থেকে দূরে থাকতে তাই বার্ধক্যে বিশেষ কিছু নিয়ম মেনে চলা জরুরি।

১) ব্যক্তিগত পরিচ্ছন্নতা যে কোনও মরসুমে সুস্থ থাকার জন্য একান্ত জরুরি। বয়সকালে যে হেতু রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা খানিক কমে যায়, তাই ব্যাক্টেরিয়া, ভাইরাস যাতে কোনও ভাবে কাছে না ঘেঁষে সে দিকে নজর দেওয়া জরুরি। তার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। বাইরে থেকে ফিরে, খাওয়ার আগে ভাল করে হাত ধুতে হবে। ভিড়ে কোথাও গেলে মাস্ক পরতে হবে। ব্যবহার করতে হবে স্যানিটাইজারও।

২) বর্ষায় ডেঙ্গি হয় বেশি। তাই বাইরে বেরোনোর আগে বয়স্কদের হাত-পা ঢাকা পোশাক পরা উচিত। জমা জলের ধারকাছে না যাওয়াই শ্রেয়। মশা কামড়ালে তার পরের কয়েক দিন একটু লক্ষ রাখুন জ্বর আসছে কি না। কিংবা অন্য কোনও শারীরিক সমস্যা দেখা দিচ্ছে কি না।

৩) বার্ধক্যে সুস্থ থাকতে সুষম খাবার খাওয়ার উপর জোর দিতে হবে। ভিটামিন, প্রোটিন, ক্যালশিয়ামে সমৃদ্ধ খাবার শরীর ভাল রাখতে সাহায্য করে। এই ধরনের খাবার যদি বেশি করে খেতে পারেন তা হলে সত্যিই উপকার পাবেন। অসুখ থেকে দূরে থাকতে পারবেন।

৪) হাঁটাহাঁটি, যোগাসন নিয়ম করে করা জরুরি। সুস্থ থাকতে শরীরচর্চার জুড়ি মেলা ভার। তবে শারীরিক পরিশ্রম এবং ধকল হয় এমন শারীরিক কসরত বার্ধক্যে এড়িয়ে চলাই ভাল। তাতে আবার হিতে বিপরীত হয়।

৫) বয়স বাড়লে ডায়াবিটিস, কোলেস্টেরলের সমস্যার মুখোমুখি হতেই হয়। সে সব সামাল দিতে নিয়ম করে ওষুধও খান অনেকে। তবে বর্ষার এই সময়ে ওষুধ খেতে ভুলে গেলে চলবে না। মনে করে সময় মতো ওষুধ খেতে হবে। না হলে হিতে বিপরীত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Lifestyle Infection Health Stay Healthy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE