Advertisement
২০ এপ্রিল ২০২৪
Relationship

Marriage: যৌনতা, সন্তান নাকি অর্থ? বিয়ের পরেই কোন কোন বিষয়ে বেশি আলোচনা হয়

ব্যক্তি বিশেষে অভিজ্ঞতা আলাদা হয় ঠিকই। তবে কিছু বিষয় আবার দেশ-কাল-পাত্র নির্বিশেষে একই ধরনের থেকে গিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২১ ২০:১৭
Share: Save:

বিয়ের পরে একসঙ্গে অনেক বদল আসে। এ কথা বলা এক রকম। আর এই বদলের মধ্যে দিয়ে যাওয়ার অভিজ্ঞতা আর এক রকম। বিভিন্ন ধরনের অনুভূতি ঘিরে ধরে। কখনও কোনও কাজে আনন্দ বাড়ে। কিছু দিন আবার যায় মানিয়ে নেওয়ার চেষ্টাতেই। এ ভাবেই বিয়ের পরের প্রথম দু’-তিনটি বছর কাটে।
ব্যক্তি বিশেষে অভিজ্ঞতা আলাদা হয় ঠিকই। তবে কিছু বিষয় আবার দেশ-কাল-পাত্র নির্বিশেষে একই ধরনের থেকে গিয়েছে। অনেকেই বলেন বিয়ের পরে কয়েকটি বিষয়কে কেন্দ্র করেই চলে ভাবনা, অস্বস্তি এবং বদলের চেষ্টা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোন বিষয় সবচেয়ে বেশি আলোচনা টেনে আনে? সবচেয়ে চর্চিত তিনটি বিষয়ের কথা বলা রইল।

১) অর্থ: প্রেম-ভালবাসায় টাকার ভূমিকা নেই। এ কথা যতই বলা হোক না কেন, তা তো সত্যি নয়। সংসারে অর্থের প্রয়োজন। একসঙ্গে দু’জনের জীবন শুরু হওয়া মাত্র খরচ নিয়ে নতুন ভাবে ভাবতে হয়ই। ফলে অর্থ কেন্দ্রিক আলোচনা হয়েই থাকে। স্বামী এক দিকে বেশি অর্থ বরাদ্দ করতে চান, তো স্ত্রী অন্য ক্ষেত্রে। এ তো ঘরে ঘরে দেখাই যায়।

২) যৌনতা: বিয়ের আগে এক রকম ছিল। কিন্তু সংসার পাতলে তার নানা চাপ থাকে। ফলে যৌন সম্পর্ক আগের মতো হয় না বহু সময়েই। তা নিয়ে কিছু আলোচনা হতেই থাকে। তা ছাড়া, একসঙ্গে থাকতে শুরু করলে প্রথম দিকে সেই সম্পর্ক থেকে আশা বেশি থাকে। কিন্তু বাস্তব যে অন্য রকম, তা উঠে আসে আলোচনার মাধ্যমেই।

৩) সন্তান: বিয়ের পরপর কেউ না কেউ এই কথা তুলবেনই। পরিজনেদের কথায় দম্পতির মধ্যে এক জনের মনে হবে সন্তান নিয়ে ভাবা জরুরি। অন্য জন হয়তো বা প্রস্তুত নন। কিংবা আরও একটু গুছিয়ে নিতে চান সংসার। এ সংক্রান্ত আলোচনা তাই চলতেই থাকে বিয়ের পরে প্রথম কয়েকটি বছর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

marriage Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE