Advertisement
০২ মে ২০২৪
Plant Care Tips

চড়া রোদ থেকে বাঁচিয়ে ঘরের মধ্যে রেখেছেন, তবু মানি প্ল্যান্ট নেতিয়ে পড়ছে কেন?

পর্যাপ্ত জল দিয়েও মানি প্ল্যান্ট সতেজ রাখা যাচ্ছে না। চড়া রোদ লেগে গাছ নেতিয়ে পড়তে পারে, সেই ভেবে তাকে বারন্দা থেকে নামিয়ে ঘরের এক কোণে রেখেছেন।

Money Plant

চড়া রোদ লেগে মানি প্ল্যান্ট নেতিয়ে পড়তে পারে কি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ২০:০৭
Share: Save:

বাড়ির বারান্দা হোক বা অন্দরমহল, এই গরমে বাড়ির ভোল বদলাতে চাইলে সবুজের উপর ভরসা রাখাই যায়। কম খরচে, অল্প যত্নে বেড়ে ওঠে, এমন অনেকই গাছই আছে। তার মধ্যে মানি প্ল্যান্ট অন্যতম। দু’দিন জল না দিলেও খুব একটা সমস্যা হয় না। সার না দিলেও নিজের মতো দিব্যি বেড়ে ওঠে। আশপাশে কোনও কিছু আঁকড়ে ধরার ব্যবস্থা থাকলে তো কথাই নেই। তবে, যা গরম পড়েছে, তাতে মানুষ তো বটেই, গাছেদের অবস্থাও সঙ্গীন। পর্যাপ্ত জল দিয়েও তাকে সতেজ রাখা যাচ্ছে না। চড়া রোদ লেগে গাছ নেতিয়ে পড়তে পারে, সেই ভেবে তাকে বারন্দা থেকে নামিয়ে ঘরের এক কোণে রেখেছেন। তা সত্ত্বেও মানি প্ল্যান্টের মাথা তোলার নামগন্ধ নেই কেন?

১) পর্যাপ্ত রোদ:

সরাসরি রোদ লাগলে গাছের পাতা শুকিয়ে যেতেই পারে। তাই বলে মানি প্ল্যান্টকে একেবারে রোদ-বিমুখ করে রাখা যাবে না। সরাসরি রোদ আসে না, এমন জায়গায় রাখলে মানি প্ল্যান্ট দিব্য থাকে।

২) জল পাচ্ছে তো?

মানি প্ল্যান্টে খুব বেশি জল দিতে লাগে না। তবে, গরমে গাছের মাটি শুকিয়ে গেলে চলবে না। তাই প্রয়োজন বুঝে জল দেওয়া প্রয়োজন। গাছে কখন জল দিচ্ছেন, তা-ও গুরুত্বপূর্ণ।

৩) পোকা ধরেনি তো?

মানি প্ল্যান্ট খুব বেশি যত্নআত্তি চায় না। তাই বলে তাকে একেবারে চোখের আড়াল করা উচিত নয়। মানি প্ল্যান্টে পোকামাকড় বাসা বাঁধলেও কিন্তু গাছ নষ্ট হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Money Plant Plant Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE