Advertisement
২৪ জুন ২০২৪
Peace Lily

পাখা ঘুরলে, এসি চললেই ঘরের কোণে রাখা গাছগুলি শুকিয়ে যাচ্ছে, যত্নে কোনও ভুল হচ্ছে না তো?

বৈদ্যুতিন যন্ত্র থেকে নির্গত গ্যাস ঘরের ভিতরের পরিবেশও দূষিত করে তুলতে পারে। সেই সব শোষণ করে ফেলতে পারে এই সবুজ বন্ধুরা।

Three tips to care for peace lilies at home

ঘরের গাছ ভাল রাখবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৬:৪০
Share: Save:

যাতায়াতের পথে ফুটপাতের উপর ছোট-বড় নানান রকম গাছ দেখলেই কিনে বাড়িতে নিয়ে আসেন। ছোট্ট ফ্ল্যাটের বারান্দা-বাগান, জানলা, ঘরের কোণে সবুজের ছোঁয়া থাকলে মনও শান্ত থাকে। বৈদ্যুতিন যন্ত্র থেকে নির্গত গ্যাস ঘরের ভিতরের পরিবেশও দূষিত করে তুলতে পারে। সেই সব শোষণ করে ফেলতে পারে এই সবুজ বন্ধুরা। তবে, গরমকালে ঘরের ভিতর গাছ রাখার সমস্যাও আছে। রোজ পর্যাপ্ত পরিমাণে জল দেওয়ার পরেও সেগুলি শুকিয়ে যায়। পাতা হলুদ হয়ে যেতে পারে। তাই ঘরের ভিতরে গাছ রাখতে গেলে মাথায় রাখতে হবে কয়েকটি বিষয়।

১) পর্যাপ্ত সূর্যালোক পাচ্ছে কি?

সাধারণত ঘরে রাখার গাছের জন্য খুব বেশি আলোর প্রয়োজন হয় না। সালোকসংশ্লেষ পদ্ধতিতে গাছ নিজের খাবার নিজেই তৈরি করে। তাই সারা দিনের মধ্যে অল্প একটু সময় যদি রোদ না পায়, গাছ কিন্তু ঝিমিয়ে পড়তে পারে। আবার, পিস লিলির মতো গাছ আলো পছন্দ করে। তবে, তাকে সরাসরি রোদে রেখে দেওয়া যায় না। কোন গাছের কী প্রয়োজন, তা আগে জেনে নেওয়া জরুরি।

২) অতিরিক্ত জল দিয়ে ফেলছেন না তো?

সকাল-বিকেল নিয়ম করে গাছে জল দিয়ে যাচ্ছেন? প্রয়োজনের অতিরিক্ত জল কিন্তু গাছের শিকড় পচিয়ে দিতে পারে। মাটির উপর থেকে দেখে বোঝার উপায় থাকে না, গাছ কেন শুকিয়ে যাচ্ছে। তাই জল দেওয়ার আগে মাটি ভাল করে পরীক্ষা করে দেখে নিন, আদৌ গাছে জল দেওয়ার প্রয়োজন আছে কি না। আবার, অনেক গাছই ভিজে মাটি চায়। কিন্তু গাছের গোড়ায় জল জমা পছন্দ করে না। তেমন গাছ বাড়িতে রাখতে হলে, সেই মতো ব্যবস্থাও রাখতে হবে।

Three tips to care for peace lilies at home

সকাল-বিকেল নিয়ম করে গাছে জল দিয়ে যাচ্ছেন? ছবি: সংগৃহীত।

৩) খুব বেশি সার দিয়ে ফেলেছেন?

ঘরে রাখা গাছ অল্প দিনের মধ্যেই ফুলে ভরে উঠবে— সেই আশায় মনের সুখে সার দিয়ে যাচ্ছেন? অতিরিক্ত খাবার খেলে যেমন প্রাণীদের হজমের সমস্যা হয়, তেমনই অতিরিক্ত সার কিন্তু গাছের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। কোন গাছে কী ধরনের সার দেওয়া যায়, তা অভিজ্ঞ কারও কাছ থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

plants Houseplants Indoor Plants Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE