Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Liquor Sell

প্রতি দিন বিক্রি হয় ১১৫ কোটি টাকার মদ! সুরাপানে নজির গড়ল কোন রাজ্য?

এই রাজ্যে প্রতি দিন প্রায় ১১৫ কোটি টাকার মদ বিক্রি হয়। সরকারি তথ্য অনুযায়ী, রাজ্যের প্রতিটি জেলায় প্রতি দিন গড়ে ২.৫ কোটি থেকে ৩ কোটি টাকার মদ বিক্রি হয়।

Symbolic Image.

রাজ্যে প্রতি দিন প্রায় ১১৫ কোটি টাকার মদ বিক্রি হয়। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়ডা (উত্তরপ্রদেশ) শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১২:৪৬
Share: Save:

মদ বিক্রিতে নতুন নজির গড়ল উত্তরপ্রদেশ। গত কয়েক বছরে যোগীরাজ্যে রেকর্ড হারে বেড়েছে মদের বিক্রি। রাজ্য আবগারি দফতরের পরিসংখ্যান জানাচ্ছে, উত্তরপ্রদেশের অনেক জেলায় দৈনিক মদ বিক্রির পরিমাণ ১০ কোটি টাকারও বেশি। তবে সাম্প্রতিক রিপোর্ট যা জানাচ্ছে, তাতে চোখ কপালে উঠবে। এই রাজ্যে প্রতি দিন প্রায় ১১৫ কোটি টাকার মদ বিক্রি হয়। সরকারি তথ্য অনুযায়ী, রাজ্যের প্রতিটি জেলায় প্রতি দিন গড়ে ২.৫ কোটি থেকে ৩ কোটি টাকার মদ বিক্রি হয়। সমীক্ষা জানাচ্ছে, দু’বছর আগে উত্তরপ্রদেশে দৈনিক মদ বিক্রি হত প্রায় ৮৫ কোটি টাকার মতো। তখন থেকেই মদ বিক্রির হাল উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেতে থাকে।

নয়ডা, গাজিয়াবাদ এবং আগ্রা— উত্তরপ্রদেশের এই তিন জেলায় সবচেয়ে বেশি মদ বিক্রি হয়। সমীক্ষা তেমনটাই জানাচ্ছে। আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের বেশ কয়েকটি জেলায় দিনে ১২ থেকে ১৫ কোটি টাকার নানা ধরনের মদ বিক্রি হয়। প্রয়াগরাজে দিনে গড়ে ৪.৫ কোটি টাকার মদ এবং বিয়ার বিক্রি হয়। আগ্রায় ১২-১৩ কোটি, লখনউয়ে ১০-১২ কোটি, কানপুরে ৮-১০ কোটি এবং বারাণসীতে ৬-৮ কোটি টাকার মদ বিক্রি হচ্ছে বলে জানা গিয়েছে।

উত্তরপ্রদেশে কেন মদের চাহিদা বিপুল হারে বাড়ছে তা নিয়ে নানা মতবাদ রয়েছে। বিগত ৩-৪ বছরে উত্তরপ্রদেশের সব জেলাতেই মদ এবং বিয়ার কেনার প্রবণতা বেড়েছে। আবগারি দফতরের করা একটি প্রাথমিক সমীক্ষায় যে কারণ উঠে এসেছে তা হল, এ রাজ্যের মানুষ আর্থিক ভাবে আগের চেয়ে অনেক বেশি স্বচ্ছল হয়েছে। ফলে মদ কিনতে টান পড়ছে না পকেটে। এ ছাড়া মদের সামাজিক গ্রহণযোগ্যতা আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। শুধু উৎসব-অনুষ্ঠানে নয়, দৈনিক ক্লান্তি কাটাতেও মদ্যপানেই জোর দিচ্ছেন অধিকাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liquor state sell UP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE