Advertisement
০১ মে ২০২৪
Annoying Guests Dealing Tips

আপনার সন্তান কবে হবে, তা নিয়ে পরিজনের বেশি মাথাব্যথা? তাঁদের মুখ বন্ধ করবেন কী করে?

নিজের জীবনে কারও হস্তক্ষেপ বেড়ে গেলে তখন আর বিরক্তির শেষ থাকে না! কী ভাবে পরিবারের লোকজনের বাঁকা মন্তব্যগুলি এড়িয়ে চলবেন, রইল সেই সব উপায়ের হদিস।

Tips to deal with annoying guests

পরিজনের বাঁকা মন্তব্যগুলি এড়িয়ে চলবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৭
Share: Save:

বেশির ভাগ শহুরে বাড়িতেই এখন বাবা-মা আর খুদেকে নিয়ে ছোট্ট সংসার। এর মাঝে বাড়িতে কেউ এসে দু’-চার দিন থাকলে বেশ ভালই লাগে। শিশুদেরও মন ভাল থাকে, আর একঘেয়ে জীবনে খানিক বদলও আসে। তবে এমন অনেকেই আছেন, তাঁরা আপনার বাড়িতে ঘুরতে আসেন বটে, তবে আপনার সংসারের নানা খুঁটিনাটিতে তাঁদের কড়া নজরদারি চলতে থাকে। আপনার পরিবারের ব্যক্তিগত কোনও আলোচনাতেও তাঁরা বিভিন্ন রকম বাঁকা মন্তব্য করে বসেন। নিজের জীবনে কারও হস্তক্ষেপ বেড়ে গেলে তখন আর বিরক্তির শেষ থাকে না! কী ভাবে পরিজনের বাঁকা মন্তব্যগুলি এড়িয়ে চলবেন, রইল সেই সব উপায়ের হদিস।

১) কখনও কখনও অতিথি আপনার বাড়ি এসে এমন কিছু কাজ করতে শুরু করেন, যা আপনার উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। ধরুন, তাঁরা আপনার পরিচারিকার সঙ্গে খারাপ আচরণ শুরু করলেন কিংবা স্বামী-স্ত্রীর কোনও ব্যক্তিগত কথোপকথনের মাঝে ঢুকে নানা রকম মন্তব্য করতে শুরু করলেন। এ ক্ষেত্রে মুখ বুজে সবটা মেনে নিলে সমস্যা বাড়তে পারে। এমন কখনও ঘটলে চেষ্টা করুন তাঁদের সঙ্গে খোলাখুলি কথা বলার। অভব্য আচরণ করার প্রয়োজন নেই। মাথা ঠান্ডা রেখে আলোচনা করলেই সমস্যার সমাধান হতে পারে।

২) কোন বিষয়গুলি নিয়ে আলোচনা হলে সমস্যা বাড়তে পারে, সে সম্পর্কে ধারণা থাকলে, সেই বিষয়গুলি নিয়ে কথাবার্তা এড়িয়ে চলুন। ধরুন, যিনি আপনার বাড়ি এসেছেন, তাঁর সঙ্গে আপনার রাজনৈতিক মতাদর্শ মেলে না। তা হলে সে ধরনের আলোচনা না করাই ভাল। আপনার অপছন্দের কোনও বিষয়ে তিনি কথা বলতে শুরু করলে সেখান থেকে কাজের অজুহাত দেখিয়ে উঠে পড়তে পারেন।

Tips to deal with annoying guests

নিজের জীবনে কারও হস্তক্ষেপ বেড়ে গেলে তখন আর বিরক্তির শেষ থাকে না! ছবি: সংগৃহীত।

৩) মনে রাখবেন, আপনার বাড়িতে যিনি এসেছেন, কোনও পরিস্থিতিতেই তাঁর সঙ্গে খারাপ আচরণ শোভা পাবে না। তাই পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আগে নিজের মনকে শান্ত রাখুন। প্রয়োজনে বুদ্ধি খাটিয়ে কথোপকথন ছেড়ে বেরিয়ে আসুন। সকলের জীবনেই সমস্যা আসে। তার থেকেও কিন্তু লোকের স্বভাব খিটখিটে হয়ে যায়। এমন কিছু দেখলে, বাড়িতে যিনি এসেছেন, তাঁর সমস্যা নিয়েও খোলাখুলি কথা বলে দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Guests Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE