Advertisement
০৬ মে ২০২৪
Healthy Samosa

গ্যাস-অম্বলের ভয়ে শিঙাড়া খাওয়া বন্ধ? স্বাস্থ্যকর উপায়ে বাড়িতেই বানিয়ে নিন না

শিঙাড়া মানেই অস্বাস্থ্যকর নয়। বাড়ির হেঁশেলে কী ভাবে বানাবেন স্বাস্থ্যকর শিঙাড়া?

symbolic image.

ঠিক করে বানালে শিঙাড়াও স্বাস্থ্যকর হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৯:৪১
Share: Save:

শীত-সন্ধ্যায় ধোঁয়া ওঠা গরম চায়ের সঙ্গে মুখরোচক ‘টা’ হল শিঙাড়া। কিন্তু, গ্যাস-অম্বল আর বদহজমের ভয়ে দোকান থেকে শিঙাড়া কিনে আনার আগে মনে ভাবনা আসে। তবে একটু পরিশ্রম করে যদি বাড়িতেই বানিয়ে নিতে পারেন, তা হলে অসুস্থ হয়ে পড়ার ভয় থাকে না। শিঙাড়া মানেই অস্বাস্থ্যকর নয়। বাড়ির হেঁশেলে কী ভাবে বানাবেন স্বাস্থ্যকর শিঙাড়া?

১) শিঙাড়া বানানোর প্রধান উপকরণ হল ময়দা। কিন্তু ময়দা আবার ওজন বাড়িয়ে দেয়। আরও অনেক শারীরিক সমস্যার কারণ রয়েছে ময়দায়। বাড়িতে শিঙাড়া বানালে ময়দার সঙ্গে আটা মিশিয়ে নিন। আটা-ময়দা মিশিয়ে নিলে অত সমস্যা হওয়ার কথা নয়। তা ছাড়া আটাতে রয়েছে ফাইবার, যা হজমের গোলমাল কমায়।

২) দোকানের শিঙাড়ার ভিতরে মশলাদার আলুর পুর থাকে। সেটা খেলে গ্যাস, অম্বল হওয়া অস্বাভাবিক নয়। বাড়িতে যদি শিঙাড়া তৈরি করেন, সে ক্ষেত্রে পুর হিসাবে অন্য কিছু ব্যবহার করতে পারেন। পনির দিতে পারেন কিংবা বিভিন্ন সব্জি দিয়েও পুর তৈরি করতে পারেন। তা হলে আর শরীর খারাপ হওয়ার ভয় থাকবে না।

৩) শিঙাড়া এমনিতে ডোবা তেলে ভাজা হয় । সেটা খাওয়া শরীরের পক্ষে ভাল নয়। বাড়িতে এয়ার ফ্রায়ার থাকলে সেখানেই ভেজে নিন শিঙাড়া। স্বাদের কোনও বদল ঘটবে না। আবার স্বাস্থ্যকর শিঙাড়া খাওয়াও সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Samosa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE