Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID 19

অতিমারির কারণে বাড়ি থেকেই অফিস? ঘরের ভিতরের বাতাস দূষিত হওয়া থেকে আটকাবেন কী করে?

বাড়ির ভিতর দূষণের মাত্রা কমাতে কী করবেন? জেনে নিন।

ঘরের ভিতরে গাছের পরিমাণ বাড়ালে কমবে দূষণ।

ঘরের ভিতরে গাছের পরিমাণ বাড়ালে কমবে দূষণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২১ ১৭:৩০
Share: Save:

অতিমারির কারণ এখন বাড়ি থেকে বেরোনোর পরিমাণ কমে গিয়েছে। অনেকেরই অফিস চলছে বাড়ি থেকেই। এই অবস্থায় বাড়ির ভিতরের পরিবেশে দূষণের মাত্রা বাড়ছে। কারণ দীর্ঘ ক্ষণ একই ঘরে কাটানো। তাই ঘরের বাতাস যাতে দূষিত না হয়, সে দিকে খেয়াল রাখা উচিত।

বাড়ির ভিতর দূষণের মাত্রা কমাতে কী করবেন? জেনে নিন।

হাওয়া চলাচল: ঘরের ভিতরের হাওয়া চলাচল যেন ভাল ভাবে হয়। বদ্ধ ঘরের ভিতরে অনেক ক্ষণ কাটালে বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বাড়তে থাকে। এটি শরীরের জন্য মোটেই ভাল নয়। তাই বায়ু চলাচলের রাস্তা ভাল রাখা উচিত।

ধূমপান নয়: ঘরের ভিতর ধূমপান করবেন না। ধুমপান এমনিতেই স্বাস্থ্যেয়র পক্ষে ক্ষতিকারক। তার মধ্যে ঘরের ভিতরে ধূমপান করলে, দূষণের মাত্রা ভয়ঙ্কর ভাবে বেড়ে় যায়। কিছু ধুপের ধোঁয়ার ক্ষেত্রেও এই কথা প্রযোজ্য।

কার্পেট সরান: দেখা গিয়েছে, যাঁরা কার্পেট রাখা ঘরে বেশি সময় কাটান, তাঁদের শ্বাসের সমস্যার প্রবণতা দেখা দেয়। কারণ কার্পেটের মধ্যে বহু ধরনের দূষিত পদার্থ জমা হয়। তাই চেষ্টা করুন কার্পেট সরিয়ে ফেলতে।

গাছ লাগান: ঘরের ভিতরে গাছ রাখুন। বহু গাছই বাতাস থেকে দূষিত পদার্থ টেনে নেয়। ফলে ঘরের বাতাস অনেক বেশি স্বাস্থ্যকর হয়ে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 coronavirus Work from home Air pollution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE