Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Offices

Work: নতুন কাজে যোগ দিয়েছেন? নিজের কোন আচরণে নজর রাখবেন

নিজের আচরণের দিকে বিশেষ নজর দিতে হবে প্রথম কয়েক মাস। নতুন জায়গায় সাবধানে এগোলে স্বচ্ছন্দ হয়ে উঠতে পারবেন কয়েক দিনেই।

নিজের কাজের ক্ষেত্রে যে আপনার আত্মবিশ্বাস যথেষ্ট আছে, তা বোঝাতে হবে।

নিজের কাজের ক্ষেত্রে যে আপনার আত্মবিশ্বাস যথেষ্ট আছে, তা বোঝাতে হবে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ২২:৪৬
Share: Save:

নতুন জায়গায় কাজে ঢুকেছেন। কর্মক্ষেত্রে নিজের যোগ্যতা প্রমাণ করার চেষ্টা থাকেই। কাজ যেমন করতে হবে, তেমনই আরও কিছু কথা মাথায় রাখতে হবে। যাতে আর পাঁচজন বুঝতে পারেন আপনি নতুন কর্মক্ষেত্রে মানানসই।

নিজের আচরণের দিকে বিশেষ নজর দিতে হবে প্রথম কয়েক মাস। নতুন জায়গায় সাবধানে এগোলে স্বচ্ছন্দ হয়ে উঠতে পারবেন কয়েক দিনেই। সহকর্মীরাও আপনাকে পছন্দ করবেন। তাতে কাজের সুবিধাই হবে।

কোন দিকে বেশি খেয়াল রাখবেন?

সহকর্মীদের কথা শোনা জরুরি। তাঁরা কী বলতে চাইছেন, বোঝার চেষ্টা করুন।

সহকর্মীদের কথা শোনা জরুরি। তাঁরা কী বলতে চাইছেন, বোঝার চেষ্টা করুন। ফাইল চিত্র

আত্মবিশ্বাস

নিজের কাজের ক্ষেত্রে যে আপনার আত্মবিশ্বাস যথেষ্ট আছে, তা বোঝাতে হবে। প্রয়োজনে ভেবে-চিন্তে কথা বলুন। তবে কথায় কথায় বিস্ময় প্রকাশ করবেন না। নিজে যা জানেন, তা স্পষ্ট করে প্রকাশ করতে হবে।

কথা বলা

আত্মবিশ্বাস দেখাতে গিয়ে আবার বেশি তাড়াহুড়ো করবেন না। কথায় যেন জোর থাকে। আবার তা স্পষ্টও হয়। প্রতিটি বাক্য যে বললেন, তা ঠিক ভাবে পৌঁছতে দিতে হবে সহকর্মীদের কাছে।

অন্যদের কথা

অন্যদের কথায় যে গুরুত্ব দিতে জানেন, তা বুঝতে দিন। তার জন্য সহকর্মীদের কথা শোনা জরুরি। তাঁরা কী বলতে চাইছেন, বোঝার চেষ্টা করুন। তবেই বাকিদের সঙ্গে কাজ করা সহজ হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work Culture Offices Work Place Colleagues
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE