Advertisement
২৫ এপ্রিল ২০২৪
broccoli

Health Tips: শীত পড়লেই ব্রকোলি খাচ্ছেন? কী হচ্ছে এর ফলে

শীতকালে এখন অনেকেই ব্রকোলির নানা রান্না করেন। নানা ধরনের তরকারি তৈরি করা যায় এ দিয়ে। কিন্তু ব্রকোলি খাওয়ার উপকার কী কী? রইল তালিকা।

ব্রকোলি খেলে কী হয়?

ব্রকোলি খেলে কী হয়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১৭:৫৯
Share: Save:

শীত আসছে। এই মরসুমে বাজারে চলে আসে তাজা ব্রকোলি। যদিও এই আনাজটি একেবারেই ভারতীয় নয়। কিন্তু গত কয়েক দশক ধরে ভারতের নানা জায়গায় এর পুরোদস্তুর চাষ হচ্ছে।

শীতকালে এখন অনেকেই ব্রকোলির নানা রান্না করেন। নানা ধরনের তরকারি তৈরি করা যায় এ দিয়ে। কিন্তু ব্রকোলি খাওয়ার উপকার কী কী? রইল তালিকা।

• ব্রকোলিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অন্য বহু আনাজের তুলনায় এর ফাইবারের পরিমাণ অনেক বেশি। ফলে এটি পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। যাঁরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাঁরা নিয়মিত ব্রকোলি খেলে, পেটের সমস্যা কমবে।

• অন্য বহু আনাজের তুলনায় ব্রকোলিতে ভিটামিনের মাত্রা বেশি। তার মধ্যে সবচেয়ে বেশি মাত্রায় থাকে ভিটামিন সি। এই ভিটামিন সি রোগ প্রতিরোধশক্তি বাড়িয়ে দেয়। শীতকালে নিয়মিত ব্রকোলির তরকারি খেলে সর্দি-কাশির সমস্যা কমে।

• রক্তে লোহিত কণিকার পরিমাণ কমে গিয়েছে? দুর্বল লাগছে? শ্বাসকষ্ট হচ্ছে? ব্রকোলি এই সমস্যাও কমিয়ে দিতে পারে। এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। সেটি রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়াতে সাহায্য করে।

• ব্রকোলিতে রয়েছে প্রচুর পটাশিয়াম। এই পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তা ছাড়া হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যও ভাল রাখে পটাশিয়াম।

এর বাইরেও আরও বহু ধরনের গুণ রয়েছে এই আনাজটিতে। হাড় মজবুত করা থেকে শুরু করে ত্বকের যত্ন— বহু উপকারই পাওয়া যায় এ থেকে। শীতকালে তাই পাত থেকে যেন বাদ না পড়ে ব্রকোলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

broccoli Health Benefit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE