Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Sandal Wood

Sandalwood Benefits: বাড়িতে চন্দন আছে? কমতে পারে অনেক অসুখ

চন্দনের তেল কোন কোন সমস্যা কমাতে পারে? রইল তালিকা।

চন্দনের কারণে কমতে পারে নানা সমস্যা

চন্দনের কারণে কমতে পারে নানা সমস্যা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১৭:৪৭
Share: Save:

পুজোর সময়ে চন্দন কাঠ দরকার লাগে। যদিও এখন চন্দন গোলার পরিশ্রম কমাতে অনেকেই চন্দনের গুঁড়ো কিনে নেন। সেই গুঁড়ো খুব উপকারী না হলেও চন্দন কাঠ শরীরের জন্য ভাল।

চন্দন গাছের ফুল বা পাতায় তেমন সুগন্ধ হয় না। সবচেয়ে বেশি মাত্রায় গন্ধ থাকে তার কাঠে। এই কাঠের নানা রকম ভেষজ গুণ রয়েছে। ভেষজ গুণের কারণেই চন্দন কাঠ থেকে পাওয়া তেল মানুষের শরীরের নানা কাজে লাগে।

চন্দনের তেল কোন কোন সমস্যা কমাতে পারে? রইল তালিকা।

• চন্দনের তেল বাড়িতে ব্যবহার করলে তার সুগন্ধে ঘর ভরে যায়। এই সুগন্ধ স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে এবং মানসিক চাপ কমায়।

• চন্দন কাঠের তেল বা রস রক্তক্ষরণ আটকাতে পারে। তা ছাড়া বিভিন্ন ধরনের জীবাণুর সংক্রমণও এটি কমাতে পারে। তাই আফ্টার শেভ জাতীয় তরলে এই তেল ব্যবহার করা হয়।

• শীতকালে অনেকের শ্বাসকষ্ট বাড়ে। দূষণের মাত্রা বেড়ে যাওয়ার ফলে এই সমস্যা হয়। বাড়িতে চন্দনের তেল থাকলে, পর্দায় কয়েক ফোঁটা দিয়ে দিতে পারেন। তাতে শ্বাসকষ্টের সমস্যা কমবে।

• অনেকের দাবি, চন্দনের গন্ধ নিয়মিত নাকে এলে মূত্রনালীর নানা ধরনের সমস্যাও কমে। শরীর থেকে দূষিত পদার্থও সহজে বেরিয়ে যায়। যদিও এর পোক্ত প্রমাণ এখনও পাওয়া যায়নি। তবু অনেকেই এই মতে বিশ্বাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sandal Wood Health Benefit home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE