×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

গরমের ঘামে পা ময়লা ও রুক্ষ? রইল নামমাত্র খরচে বাজিমাতের হদিশ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ মে ২০১৯ ১৪:২২
গরমে পায়ের যত্নে অবহেলা নয়। ছবি:  শাটারস্টক।

গরমে পায়ের যত্নে অবহেলা নয়। ছবি: শাটারস্টক।

শীতে পা ফাটে। তাই কম-বেশি সকলেই পায়ের যত্ন নিই এই সময়। তাই গরমে মুখে সানস্ক্রিম মাখলেও পা নিয়ে তেমন একটা ভাবি না কেউই। অথচ গরমের সময়েও পায়ে ধুলোবালি বেশি লাগে, ট্যানও পড়ে যায়। অতিরিক্ত ঘাম বসে পায়ের চামড়ার দফারফা হতে পারে। তাই গরমেই দরকার হয়ে পায়ের যত্নের।

প্রতি দিন ময়শ্চারাইজ করা, নখে ধুলো জমতে না দেওয়া, ফ্লিপফ্লপ জুতো ব্যবহার করা, সুযোগ বুঝে পেডিকিওর করা তো রয়েছেই, পায়ের চামড়া মোলায়েম রাখতে কিছু ঘরোয়া নিদানও রয়েছে। জেনে রাখুন একটি সহজ উপায়, যাতে পায়ের ত্বক ভাল থাকে।

সহজলভ্য ও নামমাত্র খরচে মেলে এমন উপাদান দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন এই সহজ ফুট স্ক্রাব। প্রতি দিন না সম্ভব হলেও সপ্তাহে এক দিন এই স্ক্রাব যদি পায়ে লাগান তবে পায়ের ত্বক মসৃণ হবে এবং ট্যানও উঠে যাবে।

Advertisement

উপকরণ

সি সল্ট: ১/২ কাপ

গোলাপ জল: ১ চা-চামচ

ঠান্ডা জল: মাপ মতো

পুদিনা পাতা: এক মুঠো কুচোনো

গোলাপ ফুলের পাপড়ি: চার-পাঁচটি গোলাপ

অলিভ অয়েল: ১ চা-চামচ



সপ্তাহে এক দিন স্ক্রাবিং করুন পা।

পদ্ধতি: সি সল্ট ও গোলাপ জল অল্প একটু ঠান্ডা জলে মেশান। দেখবেন সি সল্ট যেন গলে না যায়। এ বার এতে কুচোনো পুদিনা পাতা মেশান ও গোলাপ ফুলের পাপড়ি মিশিয়ে নিন। এই মিশ্রণে এবার ১ চা-চামচ অলিভ অয়েল মেশান। মিশ্রণ যেন বেশি পাতলা না হয়ে যায় আবার খুব গাঢ়ও না হয়।

স্ক্রাবিংয়ের পদ্ধতি: পা অল্প জলে প্রথমে ভিজিয়ে নিন। এ বার এই মিশ্রণ ভাল করে পায়ের পাতায় ও গোড়ালিতে মাসাজ করুন। দুই পায়ে অন্তত ১৫ মিনিট মাসাজ করবেন আলগা হাতে। এর পরে কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

Advertisement