Advertisement
১৯ মে ২০২৪
Healthy Snacks

কাজের ফাঁকে আলুর চি‌প্‌স খাওয়া অভ্যাস? নেশা কাটাতে সঙ্গে রাখুন তিনটি খাবার

আলুর চিপ্‌স ছাড়াও মুখরোচক অন্য খাবার কম নেই। তার জন্য দোকানের যাওয়ারও দরকার নেই। বাড়িতেই তৈরি করে নিতে পারেন। রইল কয়েকটি বিকল্প খাবারের খোঁজ।

স্বাস্থ্যকর নাস্তা।

স্বাস্থ্যকর নাস্তা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৭:১৫
Share: Save:

আলুর চিপ্‌স শুধু যে সিনেমার সঙ্গী, তা নয়। প্রচণ্ড মনখারাপেও চিপ্‌স মুখে পুরলে সাময়িক চনমনে লাগে। আবার অফিসে কাজের ফাঁকে টুকটাক মুখ চালাতে চিপসের জুড়ি মেলা ভার। আলুর চিপ্‌সের স্বাদ ভোলার নয়। কিন্তু রোগা হওয়ার ইচ্ছা যদি থেকে থাকে, তা হলে আলুর চিপ্‌সের মায়া ত্যাগ করতে হবে। ঘন ঘন আলুর চিপ্‌স খেলে রোগা হওয়া বেশ কঠিন। তাই বলে চিপ্‌স খাওয়া বন্ধ করে দিতে হবে, এমন নয়। আলু ছাড়াও চিপ্‌স হয়। আলুর চিপ্‌স ছা়ড়াও মুখরোচক অন্য খাবার কম নেই। তার জন্য দোকানের যাওয়ারও দরকার নেই। বাড়িতেই তৈরি করে নিতে পারেন। রইল কয়েকটি বিকল্প চিপসের খোঁজ।

কলার চিপ্‌স

কলায় রয়েছে ভিটামিন, মিনারেলস, অ্যান্টি-অক্সিড্যান্টের মতো কিছু স্বাস্থ্যকর উপাদান। কলার মতো শরীর-বান্ধব ফল খুব কমই আছে। চিপ্‌স খেতে ইচ্ছা করলে কলা দিয়েই বানিয়ে নিতে পারেন। কাঁচকলা গোল গোল করে কেটে অলিভ অয়েল মাখিয়ে নিন। তার পর বেক করতে বসান। মুচমুচে হওয়া পর্যন্ত বেক করুন। খেতে খারাপ লাগবে না।

মাখানা

আলুর চিপস্‌ না খেয়ে মাখানা খেতে পারেন। স্বাদ আলাদা। তবে স্বাস্থ্যগুণের দিক থেকে এগিয়ে মাখানা। প্রোটিন, ফাইবার, অ্যান্টি-অক্সিড্যান্ট ভরপুর পরিমাণে আছে মাখানায়। মাখানার স্বাদ অনেকটা মিলে যায় পপকর্নের সঙ্গে। তবে একই রকম নয়। স্বাদ বদলাতে মাঝেমাঝে খাওয়া যায় মাখানা।

ছোলা ভাজা

ছোলা ভাজা খেতে ভারী মজা না হলেও, শরীরের জন্য সত্যিই ভাল। বিশেষ করে ওজন কমানোর চেষ্টা করছেন যারা। ছোলা ভাজা কিন্তু সে ক্ষেত্রে স্বাস্থ্যকর। অফিসে কাজের ফাঁকে মাঝেমাঝেই খিদে পেয়ে যায়। তখন বাইরে থেকে রোল, চাউমিন, পিৎজ়া না আনিয়ে বরং সঙ্গে রাখুন ছোলা ভাজা। খিদে মিটবে, আবার গ্যাস-অম্বলও হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Snacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE