Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বয়সের ছাপ পড়ছে মুখে? এই সব ঘরোয়া উপায়েই সরবে বলিরেখা

পার্লারে নানা রাসায়নিক ব্যবহার করা হয় বলে ত্বকের পক্ষে সেগুলো ভাল নয়। ঘরোয়া কোন উপায়ে বয়সের ছাপ সরাবেন জানেন?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ অগস্ট ২০১৯ ১৪:৩০
Save
Something isn't right! Please refresh.
ত্বকের বয়সের ছাপ সরাতে ভরসা রাখুন ঘরোয়া উপাদানে। ছবি: আইস্টক।

ত্বকের বয়সের ছাপ সরাতে ভরসা রাখুন ঘরোয়া উপাদানে। ছবি: আইস্টক।

Popup Close

বয়স বাড়ার ছাপ ত্বকে পড়বেই। তবে সারা বছর যত্ন নিলে সেই ছাপকে ঠেকিয়ে রাখা অনেকটা সহজ হয়। ‘যত্ন’ বলতে কিন্তু স্যাঁলো বা পার্লারের কেতা নয়, বরং ঘরোয়া যত্ন ও ত্বক বিশেষজ্ঞদের পরামর্শ এ ক্ষেত্রে অনেক বেশি কার্যকর। পার্লারে নানা রাসায়নিক ব্যবহার করা হয় বলে ত্বকের পক্ষে সেগুলো ভাল নয়।

বরং ঘরোয়া উপায়ে ভরসা রাখতে পারলে এই ধরনের সমস্যাকে অনেকটাই প্রতিরোধ করা যায়। রূপ বিশেষজ্ঞ শর্মিলা দত্তগুপ্তের মতে, ঘরোয়া কিছু উপাদানকে সারা বছর নিজের রূপসজ্জার রুটিনে ঢুকিয়ে ফেলতে পারলে ত্বকে বলিরেখা রোখা যায় সহজেই। হাতের কাছে মজুত সহজলভ্য নারকেল তেলই হতে পারে মুশকিল আসান।

যে কোনও অ্যান্টি এজিং ক্রিমের তুলনায় নারকেল তেলের ভূমিকা ত্বকের পক্ষে ভাল। তবে খুব তৈলাক্ত ত্বক হলে সরাসরি নারকেল তেল না মেখে তার সঙ্গে কিছু সহজলভ্য ঘরোয়া উপাদান মিশিয়ে ব্যবহার করতেই পারেন। এক্সট্রা ভার্জিন নারকেল তেল কিনতে পারলে বেশি ভাল। শুধু বলিরেখা নয়, ত্বকের অন্যান্য সমস্যা রুখতেও এই নারকেল তেল খুবই কার্যকর। কী ভাবে ব্যবহার করবেন, জানেন?

Advertisement

এক টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিডার, চার-পাঁচ ফোঁটা ভার্জিন নারকেল তেল ও এক চামচ জল মিশিয়ে নিন। এই মিশ্রণ সারা মুখে লাগিয়ে শুকোতে দিন। এ বার সারা মুখে খানিকটা ভার্জিন নারকেল তেল আলাদা করে মাসাজ করুন। সারা রাত তেল মুখে বসুক। সকালে উঠে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। যে কোনও অ্যান্টি এজিং ক্রিমের তুলনায় ত্বকের বয়স ঠেকাতে বেশি কাজে আসবে এই মিশ্রণ। পরিষ্কার করে ঠান্ডা জলে ধুয়ে নেওয়ার পর তোয়ালে দিয়ে চেপে জলটা মুছে নিন। এ বার ভার্জিন নারকেল তেল গোটা মুখে মাসাজ করে শুয়ে পড়ুন। পরের দিন সকালে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। বয়সের ছাপ দূর করতে এটি বেশ কার্যকর।

আরও পড়ুন: ডায়েটে নেই একটুও স্ট্রবেরি? অজান্তেই এ সব ক্ষতি করছেন



নারকেল তেলে ভরসা রেখে সরিয়ে ফেলুন বলিরেখা।

লেবু দিয়ে দুধ কাটিয়ে ছানা বানিয়ে নিন। এ বার জল ঝরানো ছানার সঙ্গে দু’টেবিল চামচ ভার্জিন নারকেল তেল মিশিয়ে নিন। ছানা ও তেলের এই মিশ্রণ মুখে ভাল করে মাসাজ করে মিনিট পনেরো পর ধুয়ে নিন মুখ। সপ্তাহে তিন দিন এই মিশ্রণ মুখে মাখতে পারলে বয়সের কারণে নিষ্প্রভ ত্বকে জেল্লা আসবে সহজেই। ত্বকের জন্য হলুদ খুবই উপকারী। হলুদের অ্যান্টিঅক্সিড্যান্ট কোলাজেন উৎপন্ন করে ত্বককে টানটান রাখে। এ ছাড়া ফ্রি র‌্যাডিক্যালসের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করাও ভার্জিন নারকেল তেলের অন্যতম কাজ। এক চিমটে হলুদ ও কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে সেই মিশ্রণ মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেললে ত্বক নরম তো হবেই। সঙ্গে বলিরেখাও রোখা যাবে।



Tags:
Something isn't right! Please refresh.

Advertisement